Breaking

Tuesday, September 21, 2021

জল ও প্লবতার গুরুত্বপূর্ণ প্রয়োগমূলক প্রশ্ন উত্তর

1. কোনাে বস্তুকে জলে ডােবালে হালকা মনে হয় কেন ?

উত্তরঃ কোনাে বস্তুকে জলে ডােবালে হালকা মনে হওয়ার কারণ হল বস্তু কর্তৃক অপসারিত তরলের উর্ধ্বমুখী বল বা ঘাত। বস্তুর ওজন সর্বদা নীচের দিকে ক্রিয়া করে। প্লবতা বা ঊর্ধ্বমুখী ঘাতু উপরের দিকে ক্রিয়া করে। সুতরাং জলে ডােবানাে অবস্থায় বস্তুর ওজন হ্রাস পায়। এইজন্য বস্তুকে জলে ডােবানাে অবস্থায় হালকা মনে হয়।

2. বরফ জলে ভাসে কেন ?

উত্তরঃ জল বরফে পরিণত হলে আয়তনে বাড়ে। 0°C উষ্ণতায় 11 c.c. জল বরফে পরিণত হলে ওর আয়তন হয় 12 c.c.। সুতরাং 12 c.c. বরফের ওজন, 11 c. c. জলের ওজনের সমান। সুতরাং বরফ সমআয়তন জলের থেকে হালকা। এই জন্য জল বরফ জলে ভাসে।

3. ডুবােজাহাজ বা সাবমেরিন ডােবে বা ভাসে কীভাবে ?

উত্তরঃ জলের প্লবতার জন্য ডুবােজাহাজ বা সাবমেরিন জলে ডােবে বা ভাসে। ডুবােজাহাজে একটি বিশেষ প্রকোষ্ঠ আছে। এর নাম ব্যালাস্ট ট্যাঙ্ক। এটি যখন বায়ুতে পূর্ণ থাকে তখন প্লবতা বেশি হওয়ায় ডুবােজাহাজ জলে ভাসে। যখন ব্যালাস্ট, ট্যাঙ্ক জলপূর্ণ করা হয় তখন সাবমেরিনের - ওজন জলের প্লবতার থেকে বেশি হওয়ায় উহা জলে ডুবে যায়। আবার ভাসার দরকার হলে ট্যাঙ্ক থেকে জল বের করে দিয়ে ট্যাঙ্কটিকে বায়ু দ্বারা পূর্ণ করতে হয়।

4. গ্যাস বেলুন আকাশে উড়ে কেন ?

উত্তরঃ গ্যাস ভর্তি বেলুন বেশি পরিমাণে বায়ু অপসারিত করে। এই অপসারিত বায়ুর উর্ধ্বচাপ বেলুনের ওজনের চেয়ে বেশি। এজন্য বেলুন আকাশে উড়ে।

5. সমুদ্র থেকে নদীতে জাহাজ ঢুকলে জাহাজটি আরাে খানিকটা জলের মধ্যে ডুবে যায় কেন?

উত্তরঃ সমুদ্র জলে নানা ধাতুর লবণ ও অন্যান্য পদার্থ দ্রবীভূত থাকে। নদীর জলে কম লবণ দ্রবীভূত থাকে। এইজন্য সমুদ্র জলের ঘনত্ব নদীর জলের ঘনত্ব থেকে বেশি। তরলের ঘনত্ব বাড়লে প্লবতা বাড়ে। এইজন্য সমুদ্র জলের প্লবতা নদীর জলের প্লবতার থেকে বেশি। এজন্য সমুদ্র জলে জাহাজ যতখানি ডােবে নদীর জলে তার থেকে বেশি ডােবে।

6. স্থির তরলের উপরিতল সবসময় অনুভূমিক থাকে কেন ?

উত্তরঃ স্থির তরলের উপরিতল সবসময় অনুভূমিক থাকবে। কারণ তরলের মধ্যে একই অনুভূমিক তলে সর্বত্র চাপ সমান। এক জায়গায় বেশি অন্য জায়গায় কম হবে না। চাপ গভীরতার উপর নির্ভর করে। যেহেতু এক অনুভূমিক তলের সব বিন্দুতে চাপ সমান। সুতরাং সব বিন্দুর গভীরতা সমান। এই জন্য স্থির তরলের উপরিতল সর্বদা অনুভূমিক।

7. জল গড়িয়ে চলে কেন ?

উত্তরঃ ঘরের মেঝেতে জল ঢেলে দাও দেখবে জল মেঝের উঁচু দিক থেকে নীচের দিকে গড়িয়ে চলছে। এর কারণ হল যে জলের উপরিতল এক সমতলে আসতে চায়। জল একদিকে উঁচু, একদিকে নীচু হতে পারে না কারণ একই অনুভূমিক তলে সব বিন্দুতে চাপ সমান। জলতল এক জায়গায় উঁচু, অন্য এক জায়গায় নীচু হলে বিভিন্ন জায়গায় চাপ বিভিন্ন হয়। কিন্তু ইহা
সম্ভব নয়। চাপ সমান রাখার জন্য জলতল সবজায়গায় এক হওয়া প্রয়ােজন।

8. একটি কাঠের টুকরাে কেরােসিনে বেশি ডুবে, গ্লিসারিনে কম ডুবে কেন ?

উত্তরঃ কেরােসিনের ঘনত্বের তুলনায় গ্লিসারিনের ঘনত্ব বেশি। ফলে কেরােসিনের প্লবতা কম, গ্লিসারিনের প্লবতা বেশি। এইজন্য কাচের টুকরােটি কেরােসিনের মধ্যে বেশি ডুবে, গ্লিসারিনের মধ্যে কম ডুবে।

9. সােনার ঘনত্ব d হলে একটি সােনার বালায় খাদ আছে কিনা কী করে সনাক্ত করবে ?

উত্তরঃ সােনার বালাটিকে বাতাসে ওজন করা হল। এর পর ওকে জলের মধ্যে ডুবিয়ে ওজন করা হল। প্রথম ওজন থেকে দ্বিতীয় ওজন বাদ দিলে সমআয়তন জলের ওজন পাওয়া গেল। ওই সমআয়তন জলের ওজন যত গ্রাম বস্তুটির আয়তন তত ঘন সেমি হবে। এখন বালটির আয়তন পাওয়া গেল। বালার ভরকে বালার আয়তন দিয়ে ভাগ করলে বালার ঘনত্ব পাওয়া যায়। অর্থাৎ বালার সােনার ঘনত্ব পাওয়া যায়। এখন যদি সােনার ঘনত্বের সঙ্গে বালার সােনার ঘনত্ব সমান হয় তবে বােঝা যায় বালাতে খাদ মেশানাে নেই আর যদি ঘনত্ব দুটি সমান না হয় তবে বালাতে খাদ মেশানাে আছে বােঝা যায়।

No comments:

Post a Comment

কোন প্রশ্নের উত্তর ভুল থাকলে অবশ্যই কমেন্টে জানাবে ( কারেন্ট অ্যাফেয়ার্স সময়ের সাথে সাথে উত্তর পরিবর্তন হয়)