Breaking

Thursday, July 15, 2021

স্বামী স্ত্রীর রক্তের গ্রুপ এক হলে কি সন্তানের কোনো সমস্যা হয়?
বাবা মায়ের রক্তের গ্রুপ এক হলে কি সন্তানের কোনো অসুবিা হবে?
অথবা
স্বামী স্ত্রীর রক্তের গ্রুপ এক হলে কি সন্তানের কোনো সমস্যা হয়?
উঃ আমরা জানি, রক্তের গ্রুপ প্রধানত চার প্রকার A, B, AB, O. অনেকেরই ধারণা, পিতামাতার রক্তের গ্রুপ এক হলে সন্তানের নানা সমস্যা হয়। আসলে এই ধারণাটি ভূল। পিতা মাতার দুজনেই পজিটিভ কিংবা নেগেটিভ থাকলে কোনো সমস্যা নেই।  আবার যদি পিতা রক্ত নেগেটিভ, মাতার রক্ত পজেটিভ তাতেও কোনো সমস্যা নেই। 
তবে যদি মায়ের নেগেটিভ এবং পিতার পজিটিভ গ্রুপের রক্ত হয় আর যদি সন্তানের পজিটিভ গ্রুপের রক্তের হয় এখানে যত সমস্যা। কারণ মায়ের নেগেটিভ রক্তের গ্রুপ আর সন্তানের পজিটিভ গ্রুপ হলে কিছু কিছু ক্ষেত্রে সন্তানের সমস্যা হতে পারে। 
যতসব মাথাব্যথা মায়ের এবং সন্তানের গ্রুপের রক্ত নিয়ে।
বাবা পজিটিভ এবং মা নেগেটিভ হলে প্রথম সন্তান সাধারণত সুস্থ হয় কিন্তু দ্বিতীয় বা তার পরের সন্তানটির নানা সমস্যা হতে পারে যদি সন্তানটি পজিটিভ গ্রুপের রক্ত হয়।
 এর জন্য  জন্মের পরপরই সন্তানের রক্তের গ্রুপ পরীক্ষা করা উচিত। যদি সন্তানের নেগেটিভ গ্রুপের রক্ত হয় তাহলে কোন অসুবিধা নেই পজেটিভ গ্রুপের রক্ত হলে সন্তান ডেলিভারি 3 দিনের মধ্যে মায়ের একটি অ্যান্টি-ডি ইনজেকশন দিতে হবে তাহলে আর কোনো অসুবিধা হবে না। 
 অনেকের ধারণা, পিতামাতার রক্তের গ্রুপ এক হলে সন্তানের থ্যালাসেমিয়া হয়। এই ধারনাটিও ভুল কারণ থ্যালাসেমিয়া রোগ ক্রোমোজোম অ্যাবনর্মালিটি থেকে হয়। পিতামাতার রক্তের গ্রুপের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

No comments:

Post a Comment

কোন প্রশ্নের উত্তর ভুল থাকলে অবশ্যই কমেন্টে জানাবে ( কারেন্ট অ্যাফেয়ার্স সময়ের সাথে সাথে উত্তর পরিবর্তন হয়)