Breaking

Tuesday, August 17, 2021

 যৌন ও অযৌন জননের মধ্যে পার্থক্য

যৌন ও অযৌন জননের মধ্যে পার্থক্য গুলি লেখো।

উঃ যৌন ও অযৌন জননের মধ্যে পার্থক্য গুলি নিচে ছকে দেওয়া হল -

বৈশিষ্ট্য যৌন জনন অযৌন জনন
1. জননের একক 1. যৌন জননের একক হল গ্যামেট। 1. অযৌন জননের একক হল স্পোর বা রেণু।
2. প্রক্রিয়া 2. যৌন জনন একটি জটিল প্রক্রিয়া, সাধারণত উচ্চশ্রেণীর জীবদেহে পরিলক্ষিত হয়। 2. অযৌন জনন সরল প্রক্রিয়া, এই রকম জনন সাধারণত নিম্নশ্রেণীর জীবদেহে পরিলক্ষিত হয়।
3. উৎপত্তি 3. এই রকম জননে পুং ও স্ত্রী গ্যামেট উৎপন্ন হয় এবং গ্যামেট  দুটোর মিলনের ফলে অপত্য জীব সৃষ্টি হয়। 3. এই রকম জননে গ্যামেট উৎপন্ন হয় না, সাধারণত কোষবিভাজিত হয়ে বা রেণু উৎপাদনের মাধ্যমে এই প্রকার জনন সম্পন্ন হয়।
4. অপত্য জীবের বৈশিষ্ট্য 4. যৌন জননে অপত্য জীব জনিতৃ জীবের মত অথবা নতুন বৈশিষ্ট্য সম্পন্ন হয়। 4. অযৌন জননের ফলে উৎপন্ন অপত্য জীব হুবহু জনিতৃ জীবের মত হয়।
5. মিয়োসিস বিভাজন 5. যৌন জননে গ্যামেট গঠনের পূর্বে বা জাইগােট গঠনের পরে মায়ােসিস বিভাজন ঘটে। 5. অযৌন জননের সময় অপত্য কোষ উৎপাদনের পূর্বে বা পরে কখনও কখনও মায়ােসিস বিভাজন ঘটে।
6. সময় ও অপত্য জীবের সংখ্যা 6. যৌন জননে সময় বেশী লাগে এবং উৎপন্ন অপত্যের সংখ্যা খুব কম হয়। 6. অযৌন জননে সময় কম লাগে এবং অপত্য জীবের সংখ্যা অনেক বেশী হয়।
7. জৈব বিবর্তন বা অভিব্যক্তি 7. যৌন জননের ফলে উৎপন্ন জীবের অভিব্যক্তি ঘটা সম্ভব। 7. অযৌন জননের ফলে উৎপন্ন জীবের অভিব্যক্তি ঘটা সম্ভব নয়।
8. উদাহরণ 8. উন্নত শ্রেণীর প্রাণী যেমন মানুষ ও সপুষ্পক উদ্ভিদের যৌন জনন ঘটে থাকে। 8. নিম্নশ্রেণির কিছু প্রাণী যেমন অ্যামিবা ও উদ্ভিদে যেমন মিউকরে অযৌন জনন দেখা যায়।
... আরও-

No comments:

Post a Comment

কোন প্রশ্নের উত্তর ভুল থাকলে অবশ্যই কমেন্টে জানাবে ( কারেন্ট অ্যাফেয়ার্স সময়ের সাথে সাথে উত্তর পরিবর্তন হয়)