প্রেসার কুকার কি? প্রেসার কুকারের কার্যনীতি ব্যাখ্যা করো।

প্রেসার কুকার কি? প্রেসার কুকারের কার্যনীতি ব্যাখ্যা করো।

প্রেসার কুকার কি?
প্রেসার কুকার হল স্টেনলেস স্টিল বা অ্যালুমিনিয়ামের সংকর ধাতু দিয়ে তৈরি একটি শক্ত পাত্র। পাত্রটির মুখে রবার প্যাডের সাহায্যে একই পদার্থের তৈরি একটি ঢাকনা বায়ুনিরুদ্ধভাবে আটকানো থাকে। ঢাকনার মাঝখানে একটি সরু ছিদ্রের মুখে একটি পিন ভাব লাগানাে থাকে। পিন ভাটির ওজন এমন করা হয় যাতে কুকারের মধ্যে জলীয় বাষ্পের চাপ, প্রায় 2 বায়ুমণ্ডলীয় চাপের সমান হয়। এই চাপে কুকারের জলের স্ফুটনাঙ্ক প্রায় 120°C হয়।পিন ভালবের কিছু দূরে ঢাকনার উপরে একটি সেফটি ভালব থাকে। এছাড়া উত্তপ্ত অবস্থায় কুকারটিকে ধরার জন্য তাপের কুপরিবাহী একটি হাতল থাকে।
প্রেসার কুকারের কার্যনীতি ব্যাখ্যা করো।
স্টেনলেস স্টিল বা অ্যালুমিনিয়ামের সংকর ধাতু দ্বারা নির্মিত পাত্রে হাতল এবং ঢাকনা লাগিয়ে প্রেসার কুকার তৈরি হয়। এই প্রেসার কুকারের ভিতরে জল ও অন্যান্য খাদ্যদ্রব্য রেখে ঢাকনাটি বায়ুনিরুদ্ধভাবে রবার প্যাডের বেষ্টনী পাত্রের মুখে লাগানাে হয়। এই অবস্থায় পাত্রটিকে উত্তপ্ত করলে উৎপন্ন জলীয় বাষ্প পাত্রের মধ্যে জমা হয়। ফলে পাত্রের মধ্যে বাষ্পের চাপ ক্রমশ বাড়তে থাকে। চাপ বাড়ার সঙ্গে সঙ্গে পাত্রের জলের স্ফুটনাঙ্ক বেড়ে যায়। এই উচ্চ উষ্ণতায় পাত্রের ভেতরের খাদ্য বস্তু খুব দ্রুত সেদ্ধ হয়। পাত্রের মধ্যে জলীয় বাষ্পের চাপ বেশি হলে অতিরিক্ত চাপ পিনভাল্বটিকে উপরে তুলে কিছুটা বাষ্প বের করে দেয়। এছাড়া হঠাৎ বাষ্পের চাপ খুব বেশি হয়ে গেলে বা পিনভালবটি অকেজো হয়ে পড়লে সেফটি ভাল্বটি খুলে যায়,ফলে কুকার ফেটে দুর্ঘটনা ঘটতে পারে না।
প্রেসার কুকারে তাড়াতাড়ি রান্না হয় কেন?
প্রেসার কুকার যন্ত্রে আবদ্ধ পাত্রে জলীয় বাষ্পের চাপ বাড়িয়ে 100°C-এর বেশি উষ্ণতায় জলকে ফোটানাে হয়। ফলে খাদ্যদ্রব্য দ্রুত সেদ্ধ হয়।
প্রেসার কুকারে পানির স্ফুটনাঙ্ক কত?
প্রেসার কুকারের পানির স্ফুটনাঙ্ক প্রায় 120°C হয়।
কোন নীতি কে কাজে লাগিয়ে প্রেসার কুকার তৈরি করা হয়?
চাপ বৃদ্ধিতে তরলের স্ফুটনাংক বৃদ্ধি পায় - এই নীতি কে কাজে লাগিয়ে প্রেসার কুকার তৈরি করা হয়েছে।

আরো পড়ুন -
1. বার্লো চক্রের কার্যনীতি ব্যাখ্যা করো।
2. নততল কাকে বলে? প্রমাণ করো নততল একটি যন্ত্র।
3. পুনঃশিলীভবনে বটমূলে পরীক্ষা বর্ণনা করো।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url