কর্ণাটকের যুদ্ধে ফরাসিদের ব্যর্থতার কারণগুলি কি ছিল?

কর্ণাটকের যুদ্ধে ফরাসিদের ব্যর্থতার কারণ

কর্ণাটকের যুদ্ধে ফরাসীদের ব্যর্থতার কারণ গুলি কি ছিল?
উঃ ১৭৪৬ খ্রিস্টাব্দ থেকে ১৭৬৩ খ্রিস্টাব্দ পর্যন্ত তিনটি কর্ণাটক যুদ্ধ বা ইঙ্গ-ফরাসি যুদ্ধ সংঘটিত হয় যথা- প্রথম  কর্ণাটকের যুদ্ধ (১৭৪৬-৪৮), দ্বিতীয় কর্ণাটকের যুদ্ধ(১৭৪৯-৫৪), তৃতীয় কর্ণাটকের যুদ্ধ (১৭৫৭-৬৩) এবং শেষ পর্যন্ত ফরাসিরা ব্যর্থ হয়। ইঙ্গ-ফরাসি যুদ্ধে ফরাসিদের ব্যর্থতার বহু কারণ ছিল যথা-
(১) অর্থাভাব : ফরাসিদের ব্যর্থতার প্রধানতম কারণ ছিল অর্থসংকট। সংগঠন ও আর্থিক
সমৃদ্ধির দিক থেকে ইংরেজ কোম্পানি ফরাসিদের অপেক্ষা বহুগুণে সমৃদ্ধ ছিল।
(২) নৌ-শক্তির দৌর্বল্য : ভারতবর্ষে ইংরেজদের পক্ষে সাম্রাজ্য স্থাপনের প্রধান শর্ত ছিল শক্তিশালী নৌবহর। ফরাসিদের কোনো শক্তিশালী নৌবহর না থাকায় ইংরেজদের কাছে পরাজয় স্বীকার করতে হয়।
(৩) প্রতিকূল ভৌগোলিক অবস্থান : ভারতে ব্রিটিশ কোম্পানির তিনটে প্রধান ঘাঁটি ছিল–কলকাতা, বোম্বাই ও মাদ্রাজ। সেখান থেকে যুদ্ধের সরঞ্জাম, সৈন্য ও রসদ সংগ্রহ সহজসাধ্য ছিল। অন্যদিকে ফরাসিদের নিকটতম কেন্দ্র ছিল মরিশাস। ফরাসিদের প্রধান ঘাঁটি পণ্ডিচেরির পতন হলে মরিশাস থেকে যোগাযোগ রক্ষা করা অসম্ভব হয়ে পড়ে।
(৪) ভারতে সাম্রাজ্য স্থাপনে অনীহা : সপ্তবর্ষব্যাপী যুদ্ধের সময় ইউরোপে ও আমেরিকায় ইঙ্গ-ফরাসি দ্বন্দ্ব চলছিল। ফরাসি সরকার তখন ইউরোপ নিয়ে ব্যস্ত ছিল, ভারতে সাম্রাজ্য স্থাপনের কোনো ইচ্ছাই তাদের ছিল না। এছাড়া ডুপ্লের ভ্রান্ত নীতি ফরাসিদের ব্যর্থতার অন্যতম কারণ ছিল।
(৫) নেতৃবর্গের সামরিক দক্ষতার অভাব : ফরাসিদের পারস্পরিক অবিশ্বাস ও সংঘাত
তাদের হীনবল করে তুলেছিল। সেনাপতি লালির অসহিষ্ণুতা ও রুক্ষ মেজাজ অন্যান্য ফরাসি
কর্মচারীদের অসন্তুষ্ট করেছিল। অন্যদিকে ইংরেজ নেতৃবর্গের দুঃসাহসিকতা, একনিষ্ঠতা ও
সাংগঠনিক প্রতিভা ইংরেজদের অপরাজেয় করে তুলেছিল।
(৬) ক্লাইভের ভূমিকা : ক্লাইভ দ্বিতীয় কর্ণাটকের যুদ্ধের সময় অত্যন্ত দক্ষতার সঙ্গে বিদ্যুৎগতিতে কর্ণাটকের রাজধানী আর্কট দখল করেন। তাঁর মতো সুচতুর ও সুদক্ষ সেনাপতি ফরাসিদের ছিল না।
(৭) ত্রুটিপূর্ণ সামরিক পরিকল্পনা : সামরিক ত্রুটিবিচ্যুতিও ফরাসিদের ব্যর্থতা অনিবার্য।
করে তুলেছিল। 
এছাড়াও ১৭৫৭ খ্রিস্টাব্দের পলাশির যুদ্ধের পর বাংলায় ইংরেজদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হওয়ায় ব্রিটিশ কোম্পানি সেখানকার অপরিমিত সহায় সম্পদের অধিকারী হয়। এই কারণে বলা হয়ে থাকে যে, পলাশির যুদ্ধই ভারতে ফরাসিদের ভাগ্য নির্ধারিত করেছিল।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url