নিউটনের প্রথম সূত্র কি? নিউটনের প্রথম গতিসূত্রকে জাড্যের সূত্র বলা হয় কেন? নিউটনের প্রথম গতিসূত্র থেকে বলের সংজ্ঞা কিভাবে পাওয়া যায়?

নিউটনের প্রথম সূত্র কি?
উঃ নিউটনের প্রথম সূত্রটি হল-
বাইরে থেকে বল প্রযুক্ত না হলে, স্থির বস্তু চিরকাল স্থির থাকবে এবং সচল বস্তু চিরকাল সমগতিতে সরলরেখা অবলম্বন করে চলতে থাকবে।
(Every body persists in its state of rest or of uniform motion in a straight line unless the body is compelled to change that state by forces impressed on it.)
নিউটনের প্রথম সূত্রের অপর নাম কি?
উঃ জাড্যের সূত্র
নিউটনের প্রথম গতিসূত্রকে জাড্যের সূত্র বলা হয় কেন?
উঃ নিউটনের প্রথম সূত্রানুসারে বাইরে থেকে বল প্রয়োগ না করলে বস্তু তার স্থিতি ও গতি অবস্থা নিজে নিজে পরিবর্তন করতে পারে না। বস্তুর স্বাভাবিক প্রবণতা হল তার নিজ অবস্থার পরিবর্তন না করা। এই প্রবণতাকে জাড্য বলে এবং জাড্য সম্পর্কে নিউটনের প্রথম গতিসূত্র ধারণা দেয় বলে নিউটনের প্রথম গতিসূত্রকে জাড্যের সূত্র বলে।
নিউটনের প্রথম সূত্র থেকে কী জানা যায়?
উঃ নিউটনের প্রথম সূত্র থেকে দুটি বিষয় জানতে পারি-
ii. বলের সংজ্ঞা
নিউটনের প্রথম গতিসূত্র থেকে বলের সংজ্ঞা কিভাবে পাওয়া যায়?
উঃ নিউটনের প্রথম গতিসূত্র থেকে বলের সংজ্ঞা পাওয়া যায়। নিউটনের প্রথম গতিসূত্রানুযায়ী বাইরে থেকে বল প্রযুক্ত না হলে অচল বস্তু অচল থাকে এবং সচল বস্তু সমবেগে সরলরেখা অবলম্বন করে চলে। অর্থাৎ অচল বস্তুকে সচল করতে হলে বস্তুতে বাইরে থেকে বল প্রয়োগ করতে হবে। সচল বস্তুর গতির মান ও অভিমুখ পরিবর্তন করতে হলেও বাইরে থেকে বস্তুতে বল প্রয়োগ করতে হবে অর্থাৎ বাইরে থেকে বস্তুতে যে প্রভাব কার্যকর হলে অচল বস্তু সচল হতে পারে কিংবা সচল বস্তুর গতির মান ও অভিমুখের পরিবর্তন হতে পারে তাকে বল বলা যায়। এইভাবে নিউটনের প্রথম গতিসূত্র থেকে বলের সংজ্ঞা পাওয়া যায়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url