গিল্ড কি ? গিল্ডের প্রধান কাজ কি ছিল? গিল্ড গড়ে ওঠার পিছনে কী কী কারণ ছিল?

গিল্ড কি ও গিল্ড গড়ে ওঠার কারণ

গিল্ড কি?

ইউরোপে মধ্যযুগে নগরগুলির উদ্ভবের কিছুকালের মধ্যেই নগরের কারিগর ও বণিকেরা নিজেদের স্বার্থ রক্ষার জন্য সংগঠিত ও গোষ্ঠীবদ্ধ হতে থাকে। এক-একটি গোষ্ঠী একটি নিয়মতান্ত্রিক সংঘ বা সমিতির রূপ নিত। এই সংঘকে বলা হত গিল্ড।

গিল্ডের প্রধান কাজ কী ছিল?

উত্তরঃ গিল্ডের প্রধান কাজ ছিল বাইরের প্রতিদ্বন্দ্বিতা ও অভ্যন্তরীণ অত্যাচার থেকে কারিগরদের রক্ষা করা এবং অসৎ কারিগরদের হাত থেকে ক্রেতাদের মুক্ত রাখা ও পণ্যদ্রব্যের মান বজায় রাখা।

গিল্ড গড়ে ওঠার পিছনে কী কী কারণ ছিল?

উত্তরঃ সামন্ত যুগে মানুষ সংঘবদ্ধহবার প্রয়োজন অনুভব করেছিল । সেই অনুযায়ী ম্যানর বা গ্রামবাসীরা সংঘবদ্ধ জীবন যাপন করত। তাদের দৃষ্টান্ত অনুসরণ করে নতুন গড়ে ওঠা শহরগুলিতেও বণিক ও কারিগরদের সংঘ তৈরি করা হয়। সামন্ত- প্রভুরা, বিশপ বা রাজার লোকেরা প্রায়ই শহরের লোকদের ওপর নানা কর ধার্য করত। শহর থেকে দেশের নানা স্থানে পণ্যদ্রব্য পাঠাবার সময় ওইসব প্রভুরা ইচ্ছামতো শুল্ক আদায় করত। এছাড়া নতুন দোকানপাট বসানো, রাজা বা সামন্ত প্রভুদের রাস্তাঘাট বা সেতু পণ্য চলাচলের জন্য ব্যবহৃত হলে কর দিতে হত। অনেক সময় বণিকেরা ক্রুসেডের খরচ মেটাবার জন্য সামন্ত-প্রভুদের এককালীন অর্থ দিয়ে ব্যবসা-বাণিজ্যের স্থায়ী অনুমতি আদায় করত। এভাবে নিজেদের অধিকার রক্ষা ও রাজা ও তাঁর প্রতিনিধিদের অন্যায় জুলুমের বিরুদ্ধে তারা সংঘবদ্ধ হয়ে নিজেদের সমিতি বা সংঘ গড়ে তোলে। বণিকদের দেখাদেখি কারিগররাও সংঘ স্থাপন করে। কারণ বণিক ও কারিগরদের স্বার্থ ছিল পরস্পর বিরোধী। বণিকরা চাইত কারিগরদের কাছ থেকে কম দামে বেশি জিনিস কিনতে। তেমনি কারিগররাও চাইত ন্যায্য মূল্যে জিনিসপত্র বিক্রি করতে। তাই পারস্পরিক প্রয়োজনে বণিক ও কারিগররা সংঘবদ্ধ হয়ে যথাক্রমে বণিক ও কারিগরদের সংঘ গড়ে তোলে। ঐক্যবদ্ধ আর্থিক এই সংঘকে গিল্ড বলা হত।

জীবন ও জীবিকায় গিল্ডের ভূমিকা বর্ণনা করো।

উত্তরঃ জীবন ও জীবিকায় গিল্ডের দুটি কাজ ছিল—বাইরে প্রতিদ্বন্দ্বিতা ও অভ্যন্তরীণ অত্যাচার থেকে কারিগরদের রক্ষা করা। আর, অসৎ কারিগরদের, হাত থেকে ক্রেতাদের মুক্ত রাখা ও পণ্যদ্রব্যের মান ঠিক রাখা। প্রত্যেক গিল্ডে তিন ধরনের সদস্য থাকত। এই সদস্যদের সংখ্যা নির্ভর করত গিল্ডের অধীনে ক'টা ছোটো-বড়ো কারখানা ছিল এবং সেই কারখানার জন্য প্রয়োজনীয় যন্ত্র, সাজ-সরঞ্জাম ও কারিগরের সংখ্যা কত ছিল তার ওপর। এই তিন ধরনের সদস্য হল মালিক বা মাস্টার, শিক্ষানবীশ এবং বেতনভুক কর্মচারি। গিল্ড এদের সকলকে পরিচালনা করত।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url