Breaking

Thursday, July 22, 2021

স্বদেশপ্রেম
“সার্থক জনম আমার জন্মেছি এই দেশে,
সার্থক জনম মাগাে, তােমায় ভালােবেসে।”
স্বদেশ: যে দেশে জন্মগ্রহণ করা হয়, সেটাই স্বদেশ। আমরা ভারতবর্ষে জন্মগ্রহণ করেছি, সুতরাং ভারতবর্ষ আমাদের স্বদেশ। এদেশ আমাদের মুখে দেয় ক্ষুধার অন্ন, তৃষ্ঠার জল। এই ভারতের পরিবেশ অমাদের শরীর ও মনকে পরিণত করতে সহায়তা করে। এদেশের ভাষা আমাদের মাতৃভাষা। এদেশের মাটিতে আমরা ভূমিষ্ঠ, পুষ্ট । দেশ আমাদের মাতা, আমরা তারই স্নেহে লালিত পালিত। আমাদের দেশ জন্মভূমি, জননী এবং এই জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরীয়সী।

দেশের অর্থ : দেশে কি শুধু মাটি, বনপ্রান্তর, পর্বতকন্দর, নদীহ্রদ, সমুদ্রমেখলা ভূখণ্ড ? দেশ কি ভৌগােলিক সীমানায় বাঁধা বিশাল এক ভূখণ্ড ?তা তাে নয়। দেশ হল দেশের ভূপ্রকৃতির সঙ্গে তার জল-হাওয়া বায়ুর সঙ্গে সে স্থানের সকল মানুষ, দেশমাতৃকার সন্তানসন্ততি। ভারতের প্রতিটি মানুষকে নিয়েই আমাদের দেশভাবনা। এই মাতৃভূমি একদিন ছিল পরাধীন। পরাধীন দেশমাতৃকার বন্ধনমুক্তির জন্য দৃঢ়ব্রত বজ্রশক্তি সন্তানেরা আত্মােৎসর্গ করে তাকে মুক্ত করেছে। মাতৃ আরাধনায় কত প্রাণের বলিদানের রক্তলেখা মায়ের মুক্তির বন্দনা করেছে। দেশ আজ স্বাধীন। আমাদের দেশ, তার জলবায়ু, আকাশ, শস্য, মৃত্তিকা আর অজস্র মানুষকে আমরা আজ আপন করে পেয়েছি এবং কর্তব্য। আমাদের আরও কঠিন হয়েছে, দায়িত্ব আমাদের আরও বেড়ে গিয়েছে।
দেশপ্রেম: দেশপ্রেম তাে শুধুমাত্র আবেগের বাষ্পেচ্ছাসে নেই, নেই দুফোঁটা চোখের জলের অতিশয় দক্ষতায়। যে দেশকে বিদেশিরা ছেড়ে গেছে তার মূর্তি শীর্ণ, চটু কোটরাগত, সেই নগ্নিকা মাতাকে ষড়ৈশ্বর্যে সজ্জিত করতে হবে। হাজার বছরের বঞ্চনায় দেশ আজ পঙ্গু, দুর্বল, অন্নহীন, শিক্ষাহীন, গৃহহীন, চিকিৎসাহীন। ঐ সব ম্লান মুখে দিতে হবে ভাষা/ঐ সব শুষ্ক ভগ্ন বুকে ধ্বনিয়া তুলিতে হবে আশা। এদের সেবার জন্য প্রত্যেককে স্বদেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে আত্মত্যাগ করতে হবে। একজাতি, একপ্রাণ, একতা' মন্ত্রে দীক্ষিত হতে হবে।

দেশসেবার পথ : দেশ তাে দারিদ্র্যে ভরা, তাছাড়া আজ দেশ ধর্মের সংকীর্ণতায়, ভাষার অনৈক্যে, জাতিভেদের মােহে শতধাদীর্ণ। কুসংস্কার মানুষকে শুধু অচ্ছন্নই করেনি, বিচ্ছিন্নও করেছে। ভাষার বিরােধও কম নয়। চারদিকে নাগিনীর বিষাক্ত নিশ্বাস দেশকে জর্জরিত করে তুলেছে। প্রাণপণে এই জঞ্জালকে মুক্ত করতে হবে। সর্বপ্রকার ক্ষুদ্র স্বার্থপরতাকে বিসর্জন দিয়ে সামগ্রিক প্রয়াসের দ্বারা এই অমঙ্গলকে দূর করতে হবে। শিক্ষা বর্তিকা জ্বেলে দিতে হবে। আর বহিঃশত্রু ও অন্তঃশত্রু যারা চায় বিচ্ছিন্নতা, যারা চায় দেশকে পদানত করতে, তাদের পরাস্ত করতে হবে। তাহলেই ‘ফুলে ও ফসলে কাদা মাটি জলে স্বদেশভূমি যথার্থ মাতৃভূমি হয়ে উঠবে।

উপসংহার : ‘ও আমার দেশের মাটি, তােমার 'পরে ঠেকাই মাথা, তােমাকে বিশ্বময়ীর—তােমাতে বিশ্বমায়ের আঁচল পাতা।--দেশ জননী ও বিশ্ব জননী এক এবং অভিন্ন। আমাদের স্বদেশপ্রেম যেন সংস্কারে সংকীর্ণ না হয়। সে প্রেম হবে বিশ্বতােমুখী—অজস্র দেশপ্রেমের ধারা যেন এক বিশ্বপ্রেমের মহাসমুদ্রে মিলিত হয়—এই লক্ষ্য এবং সাধনাই দেশপ্রেমকে সার্থক করে তােলে।

No comments:

Post a Comment

কোন প্রশ্নের উত্তর ভুল থাকলে অবশ্যই কমেন্টে জানাবে ( কারেন্ট অ্যাফেয়ার্স সময়ের সাথে সাথে উত্তর পরিবর্তন হয়)