Breaking

Friday, September 10, 2021

হিউয়েন সাং এর বিবরণী থেকে ভারতের সামাজিক ও আর্থিক অবস্থা

হিউয়েন সাং এর বিবরণী থেকে ভারতের সামাজিক ও আর্থিক অবস্থার বিবরণ দাও।
উত্তর: হর্ষবর্ধনের রাজত্বকালে বিখ্যাত চৈনিক পরিব্রাজক হিউয়েন সাং ভারতে এসেছিলেন। তিনি প্রায় পনেরাে বছর ভারতে অবস্থান করেন। হিউয়েন সাং নালন্দা বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেছিলেন এবং নানা স্থান পরিভ্রমণ করেছিলেন।

সামাজিক অবস্থা: ভারতের সমাজ জীবনের কথা বলতে গিয়ে তিনি বলেছেন, সে সময় ভারতীয় সমাজ ব্রাত্মণ, ক্ষত্রিয়, বৈশ্য ও শূদ্র—এই চার বর্ণে বিভক্ত ছিল। মেয়েরা একবারের বেশি বিয়ে করতে পারত না। নিকট আত্মীয়দের মধ্যে বিবাহ নিষিদ্ধ ছিল। ভারতের সাধারণ লােক ছিল অমােদপ্রিয়, সরল ও ভদ্র, টাকাকড়ির ব্যাপারে জাল-জুয়াচুরি বিশেষ করত না। তাদের মধ্যে পরলােকের ভয় ছিল বেশি। ভারতবাসীদের পােশাক-পরিচ্ছদ ছিল সাদাসিদে। মাখন, চিনি, চিড়া, দুধ, ঘি প্রভৃতি ছিল তাদের খাদ্যতালিকার অন্তর্গত। অনেকে মাছ-মাংস পছন্দ করত। মাংসের মধ্যে ভেড়া ও হরিণের মাংস ছিল প্রিয়। ষাঁড়, গাধা ও শূকরের মাংস নিষিদ্ধ ছিল।
আর্থিক অবস্থা: তার বিবরণ থেকে জানা যায় ভারতের অর্থনীতি মােটামুটি স্বচ্ছল ছিল। জনসাধারণের ওপর করভার বেশি ছিল না। দেশের শান্তি-শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য শাসকের চেষ্টার অভাব ছিল না। দেশের প্রকৃত অবস্থা জানার জন্য রাজা বিভিন্ন স্থানে ঘুরে বেড়াতেন। রাজার ধর্মসভায় বৌদ্ধ, জৈন ও ব্রাত্মণ পণ্ডিতেরা যেতেন। প্রয়াগের মেলায় দানক্ষেত্র বা সন্তোষক্ষেত্রে রাজা তাঁদের সবাইকে সমাদর করতেন।

No comments:

Post a Comment

কোন প্রশ্নের উত্তর ভুল থাকলে অবশ্যই কমেন্টে জানাবে ( কারেন্ট অ্যাফেয়ার্স সময়ের সাথে সাথে উত্তর পরিবর্তন হয়)