Breaking

Friday, September 17, 2021

আর্টেজীয় কূপের উৎপত্তি

আর্টেজীয় কূপের কাজ সংক্ষেপে চিত্রসহ বর্ণনা করাে।
উত্তরঃ জলের সমােচ্চশীলতা ধর্মের একটি প্রাকৃতিক দৃষ্টান্ত আর্টেজীয় কূপ। ফ্রান্সের আঁতােয়া অঞ্চলে সর্বপ্রথম এরকম কূপ খনন করা হয়েছিল। ফলে এই কূপের নাম আর্টেজীয় কূপ। 
ভূ-পৃষ্ঠের নীচে রয়েছে নানা মাটির স্তর। কতকগুলাে স্তরের মধ্য দিয়ে জল যেতে পারে আবার কতকগুলাে স্তরের মধ্য দিয়ে একেবারে যেতে পারে না। যে স্তরগুলাে বালি, মাটি, ছােটো পাথর কুঁচি বা চুনাপাথর দিয়ে তৈরি তাদের মধ্যে জল সহজে প্রবেশ করে, এদের প্রবেশ্য স্তর বলে। যে স্তরগুলাে শ্লেটপাথর ও নানান অদ্রাব্য পদার্থ দিয়ে তৈরি তাদের মধ্য দিয়ে জল প্রবেশ করে না। এদের অপ্রবেশ্য স্তর বলে। প্রাকৃতিক গঠনগত কারণে অনেক সময় মাটির স্তরগুলাে উল্টানাে ধনুকের মতাে বাঁকানাে। দুটি অপ্রবেশ্য স্তরের মাঝে একটি প্রবেশ্য স্তর ওইরূপ বাঁকানাে অবস্থায় থাকে এবং প্রবেশ্য স্তরের দু’প্রান্ত ভূ-পৃষ্ঠের উপর জেগে থাকে।

ভূ-পৃষ্ঠের উপর বৃষ্টির জল ওই প্রবেশ্য স্তরে ঢুকে জমা হয়। ভূ-পৃষ্ঠ থেকে প্রবেশ্য স্তর পর্যন্ত কূপ খনন করলে বা লােহার নল ঢুকিয়ে দিলে কূপ বা নলের মুখ দিয়ে জলের ধারা তীব্র বেগে বেরিয়ে আসতে থাকবে। প্রবেশ্য শিলাস্তরের প্রান্ত দুটি কূপের মুখ থেকে অনেক উঁচু থাকে এবং প্রবেশ্য শিলাস্তর সবটাই জলে ভরা থাকে। জলের সমমাচ্চোশীলতা ধর্মের জন্য কৃপ বা নলের মুখ দিয়ে তীব্র বেগে জল বের হয়।

এই প্রশ্নের উত্তর থেকে যেগুলির প্রশ্নের উত্তর জানা যাবে-
1. আর্টেজীয় কূপ কিভাবে গঠিত হয়?
2. আর্টেজীয় কূপের উৎপত্তি কিভাবে হয়?
3. আর্টেজীয় কূপ কাকে বলে?

No comments:

Post a Comment

কোন প্রশ্নের উত্তর ভুল থাকলে অবশ্যই কমেন্টে জানাবে ( কারেন্ট অ্যাফেয়ার্স সময়ের সাথে সাথে উত্তর পরিবর্তন হয়)