Breaking

Friday, December 31, 2021

বায়ু একটি মিশ্র পদার্থ, যৌগিক পদার্থ নয় ব্যাখ্যা করো

বায়ু একটি মিশ্র পদার্থ, যৌগিক পদার্থ নয় তার সপক্ষে কয়েকটি যুক্তি দাও।
উত্তরঃ বায়ু যে একটি মিশ্র পদার্থ যৌগিক পদার্থ নয় তার সপক্ষে কয়েকটি যুক্তি -
(i) যৌগিক পদার্থের উপাদানগুলাের অনুপাত সর্বদা স্থির থাকে। কিন্তু উপাদানগুলাের অনুপাত সব জায়গায় স্থির থাকে না। বায়ুতে নাইট্রোজেন ও অক্সিজেনের অনুপাত 4 : 1 কিন্তু ওই অনুপাত সব জায়গায় ঠিক থাকে না। শহরের বায়ুতে নাইট্রোজেন বেশি থাকে, অক্সিজেন কম থাকে। সমুদ্র তীর, গ্রামে, জঙ্গলের পাশে বায়ুতে অক্সিজেন বেশি থাকে। বর্ষাকালে বায়ুতে জলীয় বাষ্প বেশি থাকে, শীতকালে বায়ুতে জলীয় বাষ্প কম থাকে, কলকারখানা এলাকায় বায়ুতে CO₂
বেশি থাকে। সুতরাং বায়ু একটি মিশ্র পদার্থ।
(ii) বায়ু উৎপাদনের সময় তাপ উৎপন্ন হয় না বা তাপ শােষিত হয় না। 4 ভাগ নাইট্রোজেন ও 1 ভাগ অক্সিজেন মেশালেই বায়ু পাওয়া যায়। এতে তাপের হ্রাস- বৃদ্ধি ঘটে না। বায়ু যৌগিক পদার্থ হলে তাপের পরিবর্তন হত।
(iii) বায়ুর উপাদানগুলাে সহজে পৃথক করা যায়। বায়ু যৌগ হলে ওর উপাদানগুলাে সহজে পৃথক করা যেত না। সুতরাং বায়ু মিশ্র পদার্থ।
(iv) তরল বায়ুকে বাষ্পীভূত করলে নাইট্রোজেন ও অক্সিজেন একসঙ্গে বাষ্পীভূত হয় না, নাইট্রোজেন আগে বাষ্পীভূত হয় পরে অক্সিজেন বাষ্পীভূত হয়। বায়ু যৌগিক পদার্থ হলে অক্সিজেন ও নাইট্রোজেন একসঙ্গে বাষ্পীভূত হত।
(v) স্বাভাবিক উষ্ণতায় জলে নাইট্রোজেন অপেক্ষা অক্সিজেন বেশি দ্রবীভূত হয়। জলের সঙ্গে বায়ু দ্রবীভূত অবস্থায় থাকে। জলকে গরম করলে যে বাতাস বের হয় পরীক্ষা করে দেখা যায় ওই বায়ুতে বেশি অক্সিজেন আছে। বায়ু যৌগ হলে
এরকম হত না। জলে দ্রবীভূত যে বায়ু বের হয় তাতে নাইট্রোজেন ও অক্সিজেনের অনুপাত একই হত।
(vi) ব্যাপনতা সছিদ্রঃ চিনামাটির পাত্রে বায়ু ভরে কিছুদিন রেখে দিলে দেখা যায় ওই বায়ুর মধ্যে অক্সিজেনের পরিমাণ বেড়ে গেছে, নাইট্রোজেনের পরিমাণ কমে গেছে। অক্সিজেনের তুলনায় নাইট্রোজেনের ঘনত্ব কম হওয়ায় ওর ব্যাপনতা বেশি। বায়ু মিশ্র না হয়ে যৌগ হলে এটা সম্ভব হত না।
(vii) বায়ুর মধ্যে ওর উপাদানগুলাের ধর্ম বর্তমান থাকে। বায়ু মিশ্র না হয়ে যৌগ হলে এটাও সম্ভব হত না।
(viii) বায়ু অসমসত্ত্ব। বিভিন্ন জায়গার বায়ু নিয়ে পরীক্ষা করলে দেখা যায় সব জায়গায় বায়ুর ঘনত্ব সমান নয়। সুতরাং বায়ু যৌগ হলে ওর ঘনত্ব সব জায়গায় সমান হত।
সুতরাং উপরােক্ত আলােচনা থেকে জানা যায় বায়ু মিশ্র পদার্থ যৌগ নয়।
উপরের যুক্তি থেকে যেসব প্রশ্ন হতে পারে-
1. বায়ু মিশ্র পদার্থ কেন?
2. বায়ুকে মিশ্র পদার্থ বলে কেন?
3. বায়ু যৌগিক পদার্থ নয় কেন?

আরো পড়ুন-

No comments:

Post a Comment

কোন প্রশ্নের উত্তর ভুল থাকলে অবশ্যই কমেন্টে জানাবে ( কারেন্ট অ্যাফেয়ার্স সময়ের সাথে সাথে উত্তর পরিবর্তন হয়)