Breaking

Monday, June 13, 2022

প্রশান্তচন্দ্র মহলানবিশ জীবনী

জন্ম

ভারতে পরিসংখ্যান বিজ্ঞানের জনক অধ্যাপক প্রশান্তচন্দ্র মহলানবিশ 1893 সালের 29 জুন কলকাতায় জন্মগ্রহণ করেন। পিতার নাম প্রবোধচন্দ্র মহলানবিশ।

শিক্ষাজীবন

1908 সালে ব্রাহ্মবয়েজ স্কুল থেকে সসম্মানে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে প্রেসিডেন্সি কলেজ থেকে আই. এস. সি. এবং পদার্থবিদ্যায় অনার্স নিয়ে বি. এস. সি. পাশ অধ্যাপক প্রশান্তচন্দ্র মহলানবিশ করে উচ্চশিক্ষার জন্য ইংল্যান্ডে যান। কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে 1915 সালে পদার্থবিদ্যায় ও গণিত শাস্ত্রে ট্রাইপস ডিগ্রি নিয়ে দেশে ফিরে আসেন।

কর্মজীবন ও আবিষ্কার 

দেশে ফিরে প্রেসিডেন্সি কলেজের পদার্থবিদ্যার অধ্যাপক রূপে যোগদান করেন। 1945 সালে প্রেসিডেন্সির অধ্যক্ষ হন। তিনি অধ্যাপনার সঙ্গে সঙ্গে পরিসংখ্যান নিয়ে গবেষণা করতে থাকেন। তাঁর চেষ্টায় ও উদ্যোগে বরাহনগরে ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়। গবেষণা করতে করতে পরিসংখ্যান বিজ্ঞানের নতুন শাখা মহলানবিশ ডিসট্যান্স নামে একটি শাখা আবিষ্কার করেন। তাঁর পৃথিবীর আবহাওয়া ও নদী পরিকল্পনার উপর গবেষণা তাকে পৃথিবী বিখ্যাত করে তোলে। ভারতের দ্বিতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনায় তাঁর বিশেষ অবদান ছিল। তিনি প্রথম কলকাতা বিশ্ববিদ্যালয়ে রাশি বিজ্ঞান বিভাগ খোলেন। 1944 সালে ওয়েলডন পুরস্কার পান। 1945 সালে F.R.S. হন। 1968 সালে ভারত সরকার তাঁকে পদ্মবিভূষণ সম্মানে ভূষিত করেন।

মৃত্যু

1972 সালের 28 জুন এই মহান বিজ্ঞানীর জীবনাবসান ঘটে।

আরো পড়ুন-
1. আচার্য জগদীশচন্দ্র বসুর জীবনী
2. আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের জীবনী
3. চন্দ্রশেখর ভেঙ্কট রমন এর জীবনী
4. সত্যেন্দ্রনাথ বসুর জীবনী

No comments:

Post a Comment

কোন প্রশ্নের উত্তর ভুল থাকলে অবশ্যই কমেন্টে জানাবে ( কারেন্ট অ্যাফেয়ার্স সময়ের সাথে সাথে উত্তর পরিবর্তন হয়)