হোমি জাহাঙ্গীর ভাবা জীবনী

হোমি জাহাঙ্গীর ভাবা

জন্ম

হোমি জাহাঙ্গীর ভাবা 1909 খ্রিস্টাব্দের 30 অক্টোবর মুম্বাই শহরের সম্ভ্রান্ত পার্সি পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা হরমুসজি ভাবা ও মাতা ছিলেন মিহেরিন ভাবা।

শিক্ষাজীবন 

ব্যালকালে মহীশূরে পড়াশুনা শুরু করেন। এরপর মুম্বাইয়ের ক্যাথিড্রাল স্কুল থেকে সিনিয়ার কেমব্রিজ পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়ে রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্সে দু’বছর পড়ার পর মাত্র সতেরো বছর বয়সে বিলেতে যান। 1930 সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে গণিতে ট্রাইপস ডিগ্রি লাভ করেন।

কর্মজীবন

1932 – 1934 খ্রিস্টাব্দ, দু'বছর তিনি জুরিখে পাউলির অধীনে এবং রোমে বিজ্ঞানী এনরিকো ফার্মির অধীনে গবেষণা করেন। 1935 থেকে 1939 খ্রিস্টাব্দ পর্যন্ত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে মহাজাগতিক রশ্মির বিকিরণ, পারমাণবিক বিজ্ঞান, কোয়ান্টাম গতিবিদ্যা বিষয়ে বক্তৃতা দেন। এই সময় বিজ্ঞানী নীলস্ বোরের অধীনে গবেষণা করে আইজ্যাক নিউটন স্টুডেন্টসিপ, রয়্যাল একজিবিশন স্কলারশিপ পান। 1937 সালে মহাজাগতিক রশ্মি সম্বন্ধে ক্যাসকেড তত্ত্ব আবিষ্কার করেন। কেমব্রিজ বিশ্ববিদ্যালয় তাঁকে অ্যাডামস্পু রস্কার দেন। দেশে ফিরে 1940 সালে ব্যাঙ্গালোরে Indian Institute of Science-এ অধ্যাপক রূপে যোগদান করেন। 1941 সালে F.R.S. হন। 1945 সালে টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চের অধ্যক্ষ হন। 1958 সালে ভারত সরকার গঠিত পারমাণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান নিযুক্ত হন। 1954 খ্রিস্টাব্দে পদ্মভূষণ উপাধিতে ভূষিত হন।

মৃত্যু

1966 খ্রিস্টাব্দের 28 জানুয়ারি এক বিমান দুর্ঘটনায় ভারতের পারমাণবিক শক্তির চর্চা ও তার প্রয়োগের পথিকৃৎ বিজ্ঞানী হোমি জাহাঙ্গীর ভাবার অকাল মৃত্যু ঘটে।

প্রশ্ন উত্তর পর্ব

1. হোমি জাহাঙ্গীর ভাবা কে ছিলেন?
উঃ হোমি জাহাঙ্গীর ভাবা ছিলেন একজন পারমাণবিক বিজ্ঞানী। 1958 সালে ভারত সরকার গঠিত পারমাণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান  ছিলেন।
2. ক্যাসকেড তত্ত্ব কে আবিষ্কার করেন?
উঃ 1937 সালে মহাজাগতিক রশ্মি সম্বন্ধে হোমি জাহাঙ্গীর ভাবা ক্যাসকেড তত্ত্ব আবিষ্কার করেন। 
3. ভারতের নিউক্লীয় প্রোগ্রামের জনক কাকে বলা হয়?
উঃ হোমি জাহাঙ্গীর ভাবা কে ভারতের নিউক্লীয় প্রোগ্রামের জনক বলা হয়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url