শান্তি স্বরূপ ভাটনগর জীবনী

শান্তিস্বরূপ ভাটনগর

জন্ম 

অধ্যাপক শান্তিস্বরূপ ভাটনগর 1894 খ্রিস্টাব্দের 21 ফেব্রুয়ারি পশ্চিম পাঞ্জাবের শাহপুর জেলায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম পরমেশ্বরী সহায় এবং মাতার নাম পার্বতী ভাটনগর।

শিক্ষাজীবন

অধ্যাপক ভাটনগরের মাত্র আট মাস বয়সে বাবা মারা যান। এই জন্য তিনি মামাদাদুর কাছে আশ্রয় পান। প্রথমে তাঁর পড়াশুনা শুরু হয় মক্তবে। পরে সেকেন্দ্রাবাদের A.V. স্কুলে ভর্তি হন। লাহোরের ফর্মান ক্রিশ্চিয়ান কলেজ থেকে 1916 খ্রিস্টাব্দে বি. এস. সি. এবং 1919 খ্রিস্টাব্দে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে M.Sc. পদার্থবিদ্যায় পাশ করে উচ্চ শিক্ষা লাভের জন্য ইংল্যান্ডে যান। 1921 খ্রিস্টাব্দে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ডি. এস. সি. ডিগ্রি পান। পরে জার্মান ক্রিশ্চিয়ান কলেজে ভর্তি হয়ে রাসয়নে M.Sc. করেন।

কর্মজীবন ও আবিষ্কার

মাত্র সতেরো বছর বয়সে 1911 খ্রিস্টাব্দে তাঁর প্রথম পেপার কার্বন তড়িৎদ্বার তৈরির বিকল্প পদ্ধতি এলাহাবাদের লিডার পত্রিকায় ; 1912 খ্রিস্টাব্দে রোশনি কাগজে ফলের রসের ফার্মেনটেশনের উপর আর একটি পেপার প্রকাশ হয়। তিনি লন্ডনে অধ্যাপক ডোন্নানের অধীনে রামসে ল্যাবে কিছুদিন কাজ করেন। 1921 খ্রিস্টাব্দে দেশে ফিরে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে রসায়নের অধ্যাপক রূপে যোগদান করেন। 1921 থেকে 1940 খ্রিস্টাব্দ পর্যন্ত অধ্যাপনার সঙ্গে গবেষণা চালিয়ে যান। 1940 থেকে 1955 খ্রিস্টাব্দ পর্যন্ত ভারত সরকারের কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়েল রিসার্চের ডিরেক্টর ছিলেন। শক্তি কমিশনের সেক্রেটারি ছিলেন। 1943 খ্রিস্টাব্দে F.R.S., 1956 খ্রিস্টাব্দে ভারত সরকার প্রদত্ত পদ্মবিভূষণ উপাধি লাভ।

মৃত্যু

1955 খ্রিস্টাব্দের 1লা জানুয়ারি দেহত্যাগ করেন।

প্রশ্ন উত্তর পর্ব

1. শান্তিস্বরূপ ভাটনগর কে ছিলেন?
উঃ শান্তিস্বরূপ ভাটনগর ছিলেন একজন বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা পরিষদের প্রতিষ্ঠাতা পরিচালক।
2. ভারতীয় গবেষণাগারের জনক কাকে বলা হয়?
উঃ শান্তিস্বরূপ ভাটনগর কে ভারতীয় গবেষণাগারের জনক বলা হয়।
3. শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কার কোন ক্ষেত্রে দেওয়া হয়?
উঃ বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক এবং প্রকৌশল গণিত, ওষুধ এ এ বিষয়ে যারা গবেষণা করে তাদের মধ্যে উপদেষ্টা কমিটি দ্বারা নির্বাচন করা হয়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url