দক্ষিণ ভারতে অধিক জলবিদ্যুৎ কেন্দ্র গড়ে ওঠার কারণ কি?

দক্ষিণ ভারতে অধিক জলবিদ্যুৎ কেন্দ্র গড়ে ওঠার কারণ কি?
উঃ যদিও উত্তর ভারতে জলবিদ্যুৎ উৎপাদনের পর্যাপ্ত অনুকূল পরিবেশ রয়েছে, তথাপি,উত্তর ভারত অপেক্ষা দক্ষিণ ভারতেই জলবিদ্যুৎ কেন্দ্র বেশি গড়ে উঠেছে। এর কারণগুলি হল-
(1) বন্ধুর ভূপ্রকৃতি : উত্তর ভারতের পার্বত্য অঞ্চল ছাড়া বাদবাকি অংশের ভূপ্রকৃতি সমতল হওয়ায় উত্তর ভারতে জলবিদ্যুৎ কেন্দ্র বেশি গড়ে ওঠেনি। অন্যদিকে সমগ্র দাক্ষিণাত্য মালভূমির ভূমিভাগ বন্ধুর হওয়ায় এই অংশের জলধারাসমূহ খরস্রোতা বা বেগবতী হওয়ায় বেশি জলবিদ্যুৎ কেন্দ্র গড়ে উঠেছে।
(2) সারাবছর জলের সরবরাহ : উত্তর ভারতের নদীগুলি বরফ গলা জলে পুষ্ট বলে সারাবছর জল থাকে, অন্যদিকে বর্ষাকালে অতিরিক্ত বৃষ্টির জল যুক্ত হওয়ায় এখানকার নদীগুলিতে বন্যা দেখা দেয়, ফলে জলবিদ্যুৎ উৎপাদন অসুবিধাজনক। অন্যদিকে দক্ষিণ ভারতের নদীগুলি বৃষ্টির জলে পুষ্ট বলে শীতকালে নদীগুলিতে জল না থাকায় জলবিদ্যুৎ উৎপাদনে অসুবিধা দেখা দেয়। এই অসুবিধা দূর করার জন্য বিভিন্ন বাঁধ ও জলাধার নির্মাণ করে সারা বছর জলপ্রবাহ অক্ষুণ্ণ রাখা হয়।
(3) শিলার প্রকৃতি : উত্তর ভারতের অধিকাংশ স্থানের ভূমিভাগ নরম শিলাস্তর দ্বারা গঠিত হওয়ায় বাঁধ ও জলাধার নির্মাণে অসুবিধা দেখা যায়। অন্যদিকে দাক্ষিণাত্য মালভূমির অধিকাংশই কঠিন শিলাস্তর দ্বারা গঠিত হওয়ায় নদী তীরবর্তী অঞ্চলে বাঁধ ও জলাধার নির্মাণ সুবিধাজনক।
(4) ভূমিক্ষয়ের পরিমাণ : উত্তর ভারত অপেক্ষা দক্ষিণ ভারতের ভূমির প্রকৃতি শক্ত বা কঠিন হওয়ায় ভূমিক্ষয়ের স্বল্পতাজনিত কারণে বাঁধ ও জলাধারগুলি সুরক্ষিত থাকে।
(5) প্রাকৃতিক বিপর্যয় : দক্ষিণ ভারতের ভূমিভাগ কঠিন শিলা গঠিত বলে ধস বা বিভিন্ন রকম প্রাকৃতিক বিপর্যয়মুক্ত, তা ছাড়া স্বল্প উঁচু দাক্ষিণাত্য মালভূমির বিভিন্ন নদী অববাহিকায় তুষারপাত হয় না বলে জলবিদ্যুৎ উৎপাদন সুবিধাজনক। অন্যদিকে উত্তর ভারতে প্রাকৃতিক বিপর্যয়ের সম্ভাবনা বেশি থাকায় জলবিদ্যুৎ উৎপাদন লাভজনক নয়।
(6) পলিহীন জল : উত্তর ভারতের নদনদীগুলির ক্ষয়কার্য অপেক্ষাকৃত বেশি হওয়ায় নদীগুলির জলে পলির পরিমাণ বেশি থাকায় যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ ব্যয় বেশি হয়। অন্যদিকে দাক্ষিণাত্য মালভূমির শক্ত ও কঠিন শিলায় ভূমিক্ষয় কম হওয়ায় নদীগুলির জল পলিমুক্ত থাকে।
(7) অন্যান্য শক্তি সম্পদের সরবরাহ : উত্তর ভারতে বিভিন্ন প্রকার বিদ্যুৎ উৎপাদনের কাঁচামালের জোগান পর্যাপ্ত থাকায় যথেচ্ছ পরিমাণে তাপবিদ্যুৎ কেন্দ্র গড়ে ওঠায় জলবিদ্যুৎ
কেন্দ্র বেশি গড়ে ওঠেনি। অন্যদিকে দক্ষিণ ভারতে বিকল্প উৎস হিসাবে কয়লার জোগান কম থাকায় সেখানে জলবিদ্যুৎ কেন্দ্র বেশি গড়ে উঠেছে।
(8) চাহিদা : উত্তর ভারতে জলবিদ্যুৎ ছাড়া অন্যান্য বিকল্প উৎস হতে বিদ্যুতের চাহিদা পূরিত হওয়ায় জলবিদ্যুৎ কেন্দ্র বেশি গড়ে ওঠেনি। অন্যদিকে সাম্প্রতিককালে দাক্ষিণাত্যের রাজ্যগুলিতে শিল্প বিকাশের হার দ্রুত হওয়ায় এবং বড়ো বড়ো শহর ও নগরের অবস্থানের ফলে জলবিদ্যুতের চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে।
সর্বোপরি দাক্ষিণাত্যের রাজ্যগুলির নাতিতীব্র শীত ও গ্রীষ্ম ঋতু, বনভূমির আবরণ, নদীর গতিপথে অসংখ্য জলপ্রপাতের অবস্থান ও ভূতাত্ত্বিক গঠন উত্তর ভারত অপেক্ষা দক্ষিণ ভারতে জলবিদ্যুৎ উৎপাদনে অগ্রসর হওয়ার অন্যতম কারণ।
Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous February 2, 2024 at 2:28 PM

    খুব ভালো হয়েছে

Add Comment
comment url