দেশ ভ্রমণ রচনা

দেশ ভ্রমণ রচনা

ভূমিকা

মানুষের মনে জিজ্ঞাসার অন্ত নেই। সুযোগ পেলেই তাই মানুষ ছুটে চলে অজানাকে জানতে। এটা মানুষের জন্মগত ধর্ম। কোন সময়ই মানুষ ছোটো একটা গণ্ডীর মধ্যে বাস করতে চায় না। ছোটো সংসারের গণ্ডীর মধ্যে থেকে একঘেয়েমীতে মানুষের মন হাঁপিয়ে ওঠে। এই অসহনীয় অবস্থা থেকে রেহাই পাবার একটা উপায় দেশভ্রমণ।

ভ্রমণের মাধ্যমে শিক্ষা

দেশভ্রমণের মধ্য দিয়ে যেমন মানুষ আনন্দ পায় তেমনি পায় বিচিত্র শিক্ষা। তাই দেশভ্রমণ জ্ঞানার্জনেরও একটা পথ। বই পড়ে ভূগোলের জ্ঞান হয়, কিন্তু চোখে দেখে প্রত্যক্ষ জ্ঞানের সঙ্গে তার তুলনা হয় না। হিমালয় পাহাড়, অজন্তা, লালকেল্লা, তাজমহল, পুরীর সমুদ্রের ঢেউ, টাটার ইস্পাত কারখানা, ভিক্টোরিয়া মেমোরিয়াল হল প্রভৃতি সম্বন্ধে নিজে চোখে দেখে যে ধারণা ও অভিজ্ঞতা জন্মে পুঁথি পড়ে তা সম্ভব হয় না।

উপকারিতা

দেশভ্রমণে মনের সংকীর্ণতা দূর হয়, উদারতা বাড়ে। বহু দেশ ঘুরে বহু লোকের সঙ্গে মিশে মানুষ যে অভিজ্ঞতা সঞ্চয় করে তা তাকে সংস্কারমুক্ত উদার-প্রকৃতির হতে সাহায্য করে। নানা জাতির বিভিন্ন আচার ব্যবহার, রীতিনীতি, সৌজন্য, আদর-আপ্যায়ন ও আতিথেয়তা দেখে মানুষ মুগ্ধ হয়। এতে নিজের সংস্কার দূর করে সকলের যা ভাল তাই গ্রহণ করতে উদ্বুদ্ধ হয়।দেশভ্রমণের ফলে এক দেশের শিক্ষা সংস্কৃত অন্য দেশে প্রসারিত হয়। প্রাচীনকালে হিউয়েন সাঙ, মেগাস্থিনিস, ফা-হিয়েন, ইবন বতুতা প্রভৃতি পরিব্রাজকদের সংগৃহীত তথ্যের ফলে পৃথিবীর শিক্ষা ও সংস্কৃতির ভাণ্ডার সমৃদ্ধ হয়েছে। ভাস্কো-ডা-গামা, কলম্বাস, মার্কোপোলো প্রভৃতি মনীষীগণের দেশভ্রমণের ফলেই পৃথিবীর কত দেশের কথা আমাদের গোচরে এসেছে এবং শিক্ষা, সংস্কৃতি, ব্যবসা-বাণিজ্যের প্রসারের পথ সুগম হয়েছে।দেশভ্রমণের মাধ্যমেই মানুষ বিশ্বের বিচিত্র প্রাকৃতিক শোভা, সামাজিক সৌন্দর্য উপভোগ করে। অভিজ্ঞতার ফলে তার আপন কল্পনাশক্তি বিকশিত হয়।

উপসংহার

দেশভ্রমণের আগ্রহ যাতে পাঠ্যজীবন থেকে জাগ্রত হয় সেদিকে সকলের নজর রাখা দরকার। স্কুল কলেজে বাধ্যতামূলক এ ব্যবস্থা থাকলে সকলের পক্ষে সুবিধা হয়। বর্তমানে আমাদের দেশে দেশভ্রমণের ভেতর দিয়ে শিক্ষা দেওয়ার কিছু ব্যবস্থা হয়েছে। তবে প্রয়োজনে তা একেবারেই নগন্য। রুশ প্রভৃতি দেশে সরকার এবং বিভিন্ন গণসংগঠনের উদ্যোগে দেশের মানুষের জন্য নিয়মিত দেশভ্রমণের ব্যবস্থা করা হয়। এর উদ্দেশ্য দেশবাসীর দেহ ও মনের সর্বাঙ্গীন উন্নতি।

এই প্রবন্ধের সাহায্যে লেখা যায় :
1. দেশভ্রমণের উপকারিতা।
2. দেশভ্রমণ শিক্ষার অঙ্গ।
3. দেশভ্রমণের প্রয়োজনীয়তা।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url