পুনঃশিলীভবন কাকে বলে? দুই টুকরো বরফ একসাথে চেপে ধরলে জোড়া লেগে যায় কেন? এবং বটমলির পরীক্ষা

পুনঃশিলীভবন এবং বটমলির পুনঃশিলীভবন পরীক্ষা

পুনঃশিলীভবন কাকে বলে?

উঃ চাপ বৃদ্ধির ফলে বরফের গলণাঙ্ক হ্রাস পাওয়ার জন্য বরফ গলে জল হয় এবং চাপ হ্রাসের ফলে গলনাঙ্ক বৃদ্ধি পাওয়ার জন্য পুনরায় সেই জল বরফে পরিণত হওয়ার ঘটনাকে পুনঃশিলীভবন বলে।

দুখণ্ড বরফকে চেপে ধরলে জোড়া লেগে যায় কেন?

উঃ দুখণ্ড বরফকে চেপে ধরলে বরফখণ্ড দুটির সংযোগস্থলে বরফের গলনাঙ্ক 0°C-এর নীচে নেমে যায় এবং ঐ স্থানের বরফ গলে জলে পরিণত হয়। চাপ অপসারিত করলে সংযোগস্থলে বরফের গলনাঙ্ক আবার 0°C এবং গলা জল জমে বরফ হলে বরফখণ্ড দুটি আবার জুড়ে যায়।

বটমলির পুনঃশিলীভবন পরীক্ষা

বটমলির পরীক্ষা

দুটি কাঠের স্ট্যান্ডের সাহায্যে একখণ্ড বরফ ঝুলিয়ে তার মাঝখানে একটি সরু তামার তার জড়িয়ে দেওয়া হল। ওই তারের প্রান্তে একটি ভারী বস্তু বেঁধে দেওয়া হল। 

পর্যবেক্ষণ:

কিছুক্ষণ পরে দেখা যাবে ভারী বস্তুসমেত তামার তার মাটিতে পড়ে গেছে কিন্তু বরফের টুকরো অবিকৃত অবস্থায় আছে।

ব্যাখ্যা:

ভারী বস্তুর চাপে তামার তার ও বরফের স্পর্শতলে চাপ বৃদ্ধির জন্য বরফের গলনাঙ্ক হ্রাস পেল—কম তাপমাত্রায় বরফ গলে জল হল। ফলে তামার তার একটু নীচে নেমে এল। সঙ্গে সঙ্গে চাপ হ্রাস পাওয়ার জন্য উৎপন্ন জল লীনতাপ তামাকে দিয়ে বরফে পরিণত হল। এভাবে তামার তার আস্তে আস্তে নীচে নেমে এল কিন্তু বরফ কাটল না। পুনঃশিলীভবনের জন্য এরূপ ঘটল। তামার তারের পরিবর্তে নাইলন সুতো নিলে বরফ কেটে দু-ভাগ হয়ে যেত কারণ নাইলন তাপের কুপরিবাহী হওয়ায় উৎপন্ন জল লীনতাপ হ্রাস করতে পারত না।

পরীক্ষার শর্তাবলী : 

(i) চারপাশের বায়ুর উষ্ণতা 0°C-এর বেশি হতে হবে। কারণ তানা হলে প্রথমে বরফের গলনের জন্য প্রয়োজনীয় লীনতাপ তাপ পাওয়া যাবে না। 
(ii) তারটিকেতাপের সুপরিবাহী হতে হবে। ধাতু বা তামার সরু তারের পরিবর্তে শক্ত সুতো ব্যবহার করে পরীক্ষাটি করা যায় না। কারণ, সুতো তাপের কুপরিবাহী হওয়ায় পরিবেশ থেকে যেমন বরফকে তাপ সরবরাহ করতে পারে না, তেমনি বরফগলা জল থেকে বর্জিত লীনতাপকে নিচের বরফে পরিবাহিত করতে পারে না। ফলে সুতোটি বরফ কাটতে পারে না। 
(iii) ধাতব তারটি সরু হতে হবে।কারণ, তারটি সরু হলে ওর ঠিক নিচের বরফের উপর বেশি চাপ পড়বে। ফলে তারটি সহজে বরফখণ্ডটিকে কাটতে পারবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url