বেনেডিক্টের শপথ কাকে বলে? বেনেডিক্ট মঠবাসীদের জন্য কী কী নিয়ম প্রবর্তন করেন ?

বেনেডিক্টের শপথ কাকে বলে?
উত্তরঃ ইতালির বিখ্যাত সন্ন্যাসী সেন্ট বেনেডিক্ট (480–540 খ্রিঃ) মঠবাসী সন্ন্যাসীদের জন্য কঠোর আচরণ বিধি তৈরি করলেন। এই আচরণ বিধিই ইতিহাসে বেনেডিক্ট বিধি নামে পরিচিত।

বেনেডিক্ট মঠবাসীদের জন্য কী কী নিয়ম প্রবর্তন করেন ?
উত্তরঃ ষষ্ঠ শতাব্দীর প্রথম দিকে সাধু বেনেডিক্ট মঠবাসীদের জন্য অনেক নিয়মকানুন প্রবর্তন করেন। রোম ও নেপলস-এর মাঝপথে ক্যাসিনো নামে একটি গ্রাম। গ্রামের কাছেই একটি পাহাড়, তার ওপরে একটি প্রাচীন মন্দির ছিল। মন্দিরের পাথর দিয়ে বেনেডিক্ট সেখানেই একটি মঠ তৈরি করলেন। সেখানে তিনি তাঁর কয়েকজন শিষ্য নিয়ে থাকতে লাগলেন। 529 খ্রিস্টাব্দে বেনেডিক্ট তাঁর নিয়মকানুন রচনা করলেন।
তাঁর অনুগামীর সংখ্যা বাড়তে লাগল। পশ্চিম ইউরোপের নানা জায়গায় তাঁর আদর্শ ও নিয়মকানুনের ওপরে ভিত্তি করে অনেক মঠ প্রতিষ্ঠিত হল। বেনেডিক্টের নিয়ম বেশ কঠোর। সন্ন্যাসীরা ছিল একে অন্যের ভাই। সন্ন্যাসিনীরা একে অপরের বোন। তারা খুব ভোরে ঘুম থেকে উঠত, শীতকালে রাত সাড়ে তিনটায়, গ্রীষ্মকালে তারও আগে। মঠের পার্শ্ববর্তী ক্ষেতে চাষ আবাদ করত। নিজেদের রান্না নিজেদেরই করতে হত।
প্রার্থনা, উপাসনা ও ভজনা—এ সব কাজের জন্য তিন ঘণ্টা সময় নির্দিষ্ট ছিল। মঠে গ্রন্থাগার থাকত। সেখানেই তারা পড়াশুনা করত। নিজস্ব বলে তাদের কিছু ছিল। না—এমনকি একটি কলম বা একখানা বইও না।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url