গ্রীন হাউস এফেক্ট কাকে বলে? গ্রীন হাউস এফেক্টের ফলে কি কি অসুবিধা হতে পারে? গ্রীন হাউস এফেক্টের প্রতিকারের উপায় কি কি?

গ্রিন হাউস এফেক্ট
গ্রিন হাউস এফেক্ট কাকে বলে?
উঃ সূর্যের তাপে উত্তপ্ত ভূপৃষ্ঠ কর্তৃক বিকিরিত তাপ মহাশূন্যে নিষ্ক্রান্ত হবার পথে পৃথিবীর বায়ুমণ্ডলে উপস্থিত CO₂ এবং জলীয়বাষ্প দ্বারা বাধা পায় এবং তাপের অধিকাংশ CO₂ স্তরে প্রতিফলিত হয়ে পুনরায় পৃথিবীতে ফিরে এসে পৃথিবীর আবহমণ্ডলকে উত্তপ্ত রাখে একে গ্রিনহাউস প্রভাব বলে।

গ্রীন হাউস এফেক্ট এর ফলে কি কি অসুবিধা হতে পারে?
উঃ গ্রিনহাউস প্রভাবে ভূতাপ বৃদ্ধির ফলে মেরু অঞ্চলের বরফ গলে সমুদ্রতলের উচ্চতা বৃদ্ধি পাবে যা পৃথিবীর বহু অঞ্চলে প্লাবনের সৃষ্টি করবে। ভূতাপ বৃদ্ধিতে জলবায়ু জনিত পরিবর্তন এবং বৃষ্টিপাতের অভাব ঘটতে পারে, যা চাষের কাজে বিরূপ প্রভাব ফেলে। ভবিষ্যতের খাদ্যসংকটের কারণ হতে পারে। বিবিধ সংক্রামক রােগের সংক্রমণ এবং পানীয় জলের অভাবও ভূতাপ বৃদ্ধিতে ঘটবার আশঙ্কা থাকে। 

গ্রীন হাউস এফেক্ট এর প্রতিকারের উপায় কি কি?
উঃ সভ্যতার অগ্রগতির সঙ্গে নগরায়ণ ও শিল্পায়নের প্রসারের ফলে ভূতাপ বৃদ্ধিকে বন্ধ করা সম্ভব না হলেও বায়ুমণ্ডলে CO₂-এর ভারসাম্য বজায় রেখে ভূতাপ বৃদ্ধিকে নিয়ন্ত্রণ করা সম্ভব হতে পারে। এজন্য করণীয় হল—
(ক) জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করে অপ্রচলিত শক্তি, যেমন—সৌরশক্তি, বায়ুশক্তি, জোয়ারভাটার শক্তি প্রভৃতির ব্যবহার বৃদ্ধি। তাপবিদ্যুতের বদলে জলবিদ্যুৎ উৎপাদনের পরিমাণ বৃদ্ধি করা। 
(খ) যানবাহনে জ্বালানিরূপে CNG, LPG-এর এবং H₂-এর ব্যবহার করা।
(গ) বনাঞ্চল ধ্বংসকে নিষিদ্ধ করে পৃথিবীব্যাপী বনসৃজনের মাত্রাকে বৃদ্ধি করা।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url