Breaking

Saturday, December 25, 2021

আন্তর্জাতিক তারিখ রেখা ও সঠিক অবস্থান

আন্তর্জাতিক তারিখরেখা কাকে বলে ?
উত্তরঃ আন্তর্জাতিক তারিখরেখা হল এমন একটি কাল্পনিক রেখা, যে রেখা উত্তর মেরু থেকে দক্ষিণ মেরু পর্যন্ত মােটামুটিভাবে 180° দ্রাঘিমারেখাকে অনুসরণ করে বিস্তৃত হয়েছে। এই রেখাকে অবলম্বন করে পৃথিবীর বার ও তারিখের শুরু ও শেষ ধরা হয়। এই রেখাকে পশ্চিম থেকে পূর্ব দিকে
অতিক্রম করলে অতিক্রমকারীকে তার দিনপঞ্জী থেকে একদিন বিয়ােগ করতে হয় আর পূর্ব দিক থেকে পশ্চিম দিকে অতিক্রম করলে অতিক্রমকারীকে দিনপঞ্জিতে একদিন যােগ করতে হয়। এই রেখাকে তারিখ বিভাজিকাও বলে।

আন্তর্জাতিক তারিখরেখা সর্বত্র 180° দ্রাঘিমারেখাকে অনুসরণ করেনি কেন?
উত্তরঃ আন্তর্জাতিক তারিখরেখাটি 180° দ্রাঘিমারেখাকে মােটামুটিভাবে অনুসরণ করে আঁকা হয়েছে। আন্তর্জাতিক তারিখরেখাটি প্রধানত জলভাগের ওপর দিয়ে প্রসারিত হলেও 180° দ্রাঘিমারেখা সামান্য কয়েকটি স্থানে স্থলভাগের ওপর অবস্থান করছে। সেইসব স্থলভাগে অবস্থিত পাশাপাশি দুটি স্থানের সময় ও তারিখ নিয়ে তাই খুবই বিভ্রাটের সৃষ্টি হয়। 180° দ্রাঘিমারেখা অতিক্রম করার সময় স্থানীয় অধিবাসীদের বার ও তারিখ সংক্রান্ত বিড়ান্তি এড়াবার জন্যই আন্তর্জাতিক তারিখরেখাটিকে স্থলভাগ এড়িয়ে জলভাগের ওপর দিয়ে কল্পনা করা হয়েছে। আন্তর্জাতিক তারিখটি তাই স্থানে স্থানে বাঁকা।

ভূপৃষ্ঠের কোনাে স্থানের সঠিক অবস্থান কীভাবে স্থির করা হয়?
উত্তরঃ পৃথিবীপৃষ্ঠে কোনাে স্থানের অবস্থান সঠিকভাবে স্থির করতে হলে ওই স্থানের অক্ষরেখা ও দ্রাঘিমারেখা জানা একান্ত প্রয়ােজন। অক্ষরেখা নিরক্ষরেখা হতে কোনাে স্থানের উত্তর বা দক্ষিণের কৌণিক দূরত্ব নির্দেশ করে এবং দ্রাঘিমারেখা মূলমধ্যরেখা হতে পূর্ব ও পশ্চিমের কৌণিক দূরত্ব নির্দেশ করে। উদাহরণ হিসেবে, ক-নামক স্থানের অক্ষাংশ 30° (ডিগ্রি উত্তর এবং দ্রাঘিমা 60° (ডিগ্রি) পূর্ব বলা হলে স্থানটি নিরক্ষরেখা হতে 30° উত্তরে এবং মূল মধ্যরেখা হতে 60° পূর্বে অবস্থিত ; অর্থাৎ 30° উত্তর অক্ষরেখার সঙ্গে 60° দ্রাঘিমা রেখা যেখানে মিলিত হয়েছে, স্থানটি সেখানেই অবস্থিত।

মধ্যাহ্নকাল বলতে কী বােঝাে ? কোন কোন স্থানে একই সময়ে মধ্যাহ্ন হয় ? কলকাতা ও দিল্লির কোন স্থানে আগেই মধ্যাহ্ন হয় ?
উত্তরঃ পৃথিবী, প্রতিদিন পশ্চিম হতে পূৰ্বাভিমুখে আবর্তন করছে। এর ফলে কোনাে স্থানে সূর্য যখন ঠিক মধ্যরেখার উপরে আসে, তখন সেখানে মধ্যাহ্ন হয় এবং সেখানকার ঘড়িতে বেলা 12টা ধরা হয়। পৃথিবীর সব স্থানে সূর্য একই সময় মাথার উপর আসে না। সেইজন্য ভূপৃষ্ঠের সব স্থানে একই সময়ে মধ্যাহ্ন হয় না। যে সব স্থানে সূর্য একই সময় মধ্য-আকাশে সর্বোচ্চ অবস্থানে আসে, সেই সকল স্থানকে যে কাল্পনিক রেখা দ্বারা যুক্ত করা যায়, তাকে মধ্যরেখা বা দ্রাঘিমারেখা বলে। সুতরাং একই দ্রাঘিমারেখার উপর অবস্থিত সব স্থানে একই সময় সূর্য মাথার উপর সর্বোচ্চ অবস্থানে আসে এবং ওই রেখার উপর অবস্থিত সব স্থানে এক সময়ে মধ্যাহ্ন হয়।
কলকাতা ও দিল্লির মধ্যে কলকাতায় আগে মধ্যাহ্ন হয়।

ভূপৃষ্ঠে পশ্চিম দিকের স্থান থেকে পূর্ব দিকের স্থানে আগে সূর্যোদয় হয় কেন ?
উত্তরঃ পৃথিবীই পশ্চিম থেকে পূর্ব দিকে অবিরাম ঘুরছে। সেইজন্য পৃথিবীপৃষ্ঠে যে স্থান পূর্ব দিকে অবস্থিত, সেখানে আগে সূর্যোদয় হয় এবং যে স্থান পশ্চিম দিকে অবস্থিত, সেখানে পরে সূর্যোদয় হয়। তাই দিল্লি অপেক্ষা কলকাতায় আগে সূর্যোদয় হয়, কারণ কলকাতা দিল্লির পূর্বে অবস্থিত।

No comments:

Post a Comment

কোন প্রশ্নের উত্তর ভুল থাকলে অবশ্যই কমেন্টে জানাবে ( কারেন্ট অ্যাফেয়ার্স সময়ের সাথে সাথে উত্তর পরিবর্তন হয়)