দ্রাঘিমা রেখা কাকে বলে ? দ্রাঘিমা রেখার সঙ্গে সময়ের সম্পর্ক কী ?

দ্রাঘিমা বা দ্রাঘিমা রেখা

দ্রাঘিমারেখা কাকে বলে ?
উত্তরঃ অক্ষরেখাগুলিকে ছেদ করে উত্তর মেরুবিন্দু হতে দক্ষিণ মেরুবিন্দু পর্যন্ত কতকগুলি অর্ধবৃত্তাকার রেখা কল্পনা করা হয়েছে। উত্তর-দক্ষিণে বিস্তৃত অর্ধবৃত্তাকার এই রেখাগুলির নাম দ্রাঘিমারেখা।
দ্রাঘিমা রেখার সঙ্গে সময়ের সম্পর্ক কী ? কোনাে স্থানের স্থানীয় সময় যখন বেলা 12 টা, তখন এর 1° পূর্ব ও পশ্চিম দেশান্তরে স্থানীয় সময় কত হবে, চিত্রের সাহায্যে দেখাও।
উত্তরঃ দ্রাঘিমার সাহায্যে স্থানীয় সময়, নির্ণয় করা যায়। একই দ্রাঘিমারেখায় অবস্থিত প্রত্যেক স্থানীয় সময় উত্তর এক। কিন্তু একই সমাক্ষরেখায় অবস্থিত স্থানগুলির। একটি অপরটির পূর্বে বা পশ্চিমে থাকার ফলে প্রত্যেক স্থানের স্থানীয় সময় বিভিন্ন। কারণ, সব স্থানে একই সময়ে সূর্যোদয়, মধ্যাহ্ন বা সূর্যাস্ত হয় না। আগে বা পরে হয়। পৃথিবী প্রতিদিন পশ্চিম হতে পূৰ্বাভিমুখে আবর্তন করছে। ফলে পূর্বদিকে অবস্থিত স্থানে আগে সূর্যোদয় হয়। পৃথিবীর 360° ঘুরতে 24 ঘণ্টা সময় লাগে, সুতরাং এক ঘণ্টায় পৃথিবী 15° এবং 4 মিনিটে 1° ঘুরে যায়। আবর্তনের ফলে কোনাে স্থানে সূর্য যখন ঠিক মধ্যরেখার উপরে থাকে, তখন সেখানে হয় মধ্যাহ্ন এবং সেখানকার ঘড়িতে বেলা 12 টা ধরা হয়। ইহাই ওই স্থানের স্থানীয় সময়। যেমন—
পূর্বে চিত্রে খ স্থান ক স্থান থেকে 1° পূঃ স্থানে আছে। যেহেতু 1° যেতে 4 মি সময় লাগে, সুতরাং খ স্থানের স্থানীয় সময় 12 টা 4 মি । একইভাবে ‘গ’ স্থানটি ‘ক’ স্থান থেকে 15° পূঃ স্থানে আছে। অতএব ‘গ’ স্থানের স্থানীয় সময় হবে বেলা 1টা। অনুরূপভাবে ঘ এবং ঙ স্থানের স্থানীয় সময় হবে 11টা 56 মিনিট এবং 11 টা। চ, ছ, জ স্থানের সময় হবে যথাক্রমে সকাল 6টা, সন্ধ্যা 6টা এবং রাত্রি 12 টা।
দ্রাঘিমা রেখা বৃত্ত না অর্ধবৃত্ত?
উঃ দ্রাঘিমা রেখা অর্ধবৃত্ত।
1° দ্রাঘিমার পার্থক্যে সময়ের পার্থক্য কত ?
উত্তরঃ 1° দ্রাঘিমার পার্থক্যে সময়ের পার্থক্য 4 মিনিট।
মূলমধ্যরেখার মান কত ?
উত্তরঃ মূলমধ্যরেখার মান 0° (ডিগ্রি)।
 দ্রাঘিমারেখাগুলির মধ্যে কোনটিকে মূলমধ্যরেখা বলে ধরা হয়েছে ?
উত্তরঃ দ্রাঘিমারেখাগুলির মধ্যে যে কাল্পনিক অর্ধবৃত্তাকার রেখাটি লন্ডনের নিকটে অবস্থিত গ্রিনিচ শহরের ওপর দিয়ে গিয়েছে, তাকে মূলমধ্যরেখা বা প্রধান দ্রাঘিমারেখা বলে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url