Breaking

Saturday, January 22, 2022

মেহেরগড় সভ্যতার সংক্ষিপ্ত বিবরণ দাও।

উ: খ্রিস্টপূর্ব 7000 থেকে 5000 অব্দে—বালুচিস্তানের উত্তরে সুলেমান ও দক্ষিণে কীর্থার পর্বতের মাঝখানে বােলান নদীর তীরে কাচ্চি সমতলভূমিতে মেহেরগড় সভ্যতা অবস্থিত। ফরাসি প্রত্নতত্ত্ববিদ জাঁ-ফ্রাসােয়া-জারিজ মেহেরগড় সভ্যতা আবিষ্কার করেছেন। এই সভ্যতার মূলকেন্দ্রগুলি হল কিলি গুল মহম্মদ, রানা ঘুন্ডাই, কোটদিজি, মুন্ডিগাক, আনজিরা, মেহেরগড়।
মেহেরগড় সভ্যতার সবচেয়ে প্রাচীন বসতির অস্তিত্ব পাওয়া গেছে বােলান নদীর পাড়ে M.R.-3 নামাঙ্কিত অঞ্চলে। এই অঞ্চলে মানুষের জীবন ধারার যে পরিচয় পাওয়া যায় সেটাই এই সভ্যতার বৈশিষ্ট্য।

বাসস্থান : মেহেরগড়ে কয়েকটি কক্ষে বিভক্ত রােদে শুকানাে কাঁচা ইটের বাড়ির অস্তিত্ব পাওয়া গেছে, গৃহগুলি সাধারণত লতাপাতা দিয়ে ছাওয়া হত।

কৃষিকাজ ও পশুপালন : মেহেরগড়ের অধিবাসীরা প্রথম জীবনে শিকারি ও ভ্রাম্যমাণ পশুপালক ছিলেন, পরে এরা কৃষিপদ্ধতিকে আয়ত্ত করে।
কৃষিজ ফসলের মধ্যে প্রথমে তারা চাষ করত যব ও গম, পরে তারা তুলাে, বার্লি, খেজুর প্রভৃতি চাষ করতে শুরু করে। কৃষির প্রয়ােজনে ব্যাপকভাবে পশুপালন শুরু হয়। গৃহপালিত পশুর মধ্যে উল্লেখযােগ্য হল—গােরু, ভেড়া, ছাগল, শূকর, কুকুর, মহিষ প্রভৃতি।

শিল্প : মেহেরগড় সভ্যতার দ্বিতীয় পর্বে (আনুমানিক 5000-4000 খ্রিস্টপূর্বাব্দে) মাটির পাত্রের ব্যবহার ব্যাপক হয়। প্রথমে এগুলি হাতে তৈরি হত। এই পর্বের শেষ দিকে সুমের থেকে কুমােরের চাকা আসে, ফলে মৃৎশিল্পে যুগান্তর আসে।
আনুমানিক 4000-3200 খ্রিস্টপূর্বাব্দে মেহেরগড়ে ধাতুর ব্যবহার হয়েছিল বলে মনে করা হয়। এই পর্যায়ে বহু তামার পুঁতি ও আংটি এবং তামা গলানাের মুচি পাওয়া গেছে।

নগরায়ণ : খ্রিস্টপূর্ব 3000-2600 অব্দের মধ্যে মেহেরগড়ে নগরায়ণের সূচনা হয়েছিল বলে অনুমান করা হয়। এই সময়কার পােড়ামাটির তৈরি নারীপুরুষের মূর্তিগুলির সঙ্গে হরপ্পা ও মহেনজোদারােতে প্রাপ্ত মূর্তিগুলির মিল দেখা যায়।
তাই বলা যায় হরপ্পা বা মহেনজোদারাের নগর সভ্যতার সৃষ্টি কোনাে আকস্মিক ঘটনা নয়, হরপ্পা সভ্যতা হল মেহেরগড় সভ্যতার পরিপূর্ণ রূপ

উপরের বর্ণনা থেকে যেসব প্রশ্ন হতে পারে-
1. মেহেরগড় সভ্যতা কোথায় অবস্থিত?
উঃ বালুচিস্তানের উত্তরে সুলেমান ও দক্ষিণে কীর্থার পর্বতের মাঝখানে বােলান নদীর তীরে কাচ্চি সমতলভূমিতে।
2. মেহেরগড় সভ্যতা কে আবিষ্কার করেন?
উঃ ফরাসি প্রত্নতত্ত্ববিদ জাঁ-ফ্রাসােয়া-জারিজ।
3. মেহেরগড় সভ্যতার মূল কেন্দ্র গুলির নাম কি?
উঃ কিলি গুল মহম্মদ, রানা ঘুন্ডাই, কোটদিজি, মুন্ডিগাক, আনজিরা, মেহেরগড়।
4. মেহেরগড় সভ্যতার সবচেয়ে প্রাচীন বসতির নাম কি?
উঃ বােলান নদীর পাড়ে M.R.-3
5. মেহেরগড় সভ্যতার লোকেদের বাড়ি কেমন ছিল?
উঃ রােদে শুকানাে কাঁচা ইটের বাড়ি।
6. মেহেরগড় সভ্যতার কৃষি কাজ কি ছিল?
উঃ উপরে দেখো।

আরো পড়ুন-

No comments:

Post a Comment

কোন প্রশ্নের উত্তর ভুল থাকলে অবশ্যই কমেন্টে জানাবে ( কারেন্ট অ্যাফেয়ার্স সময়ের সাথে সাথে উত্তর পরিবর্তন হয়)