Breaking

Thursday, May 19, 2022

সত্যেন্দ্রনাথ বসু জীবনী
জন্ম: অধ্যাপক সত্যেন্দ্রনাথ বসু 1894 সালের 1 জানুয়ারি কলকাতার গােয়াবাগানে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম সুরেন্দ্রনাথ বসু ও মাতা আমােদিনী বসু

শিক্ষাজীবন : সত্যেন্দ্রনাথ বসু শৈশবে জোড়াবাগানের নর্মাল স্কুলে বিদ্যারম্ভ করে সেখান থেকে নিউ ইন্ডিয়ান স্কুলে ভর্তি হন। 1909 খ্রিস্টাব্দে হিন্দু স্কুল থেকে এন্ট্রান্স পরীক্ষায় পঞ্চম স্থান অধিকার করে উত্তীর্ণ হন। প্রেসিডেন্সি কলেজ থেকে 1911 খ্রিস্টাব্দে বি.এ., 1913 খ্রিস্টাব্দে বি.এস.সি. পরীক্ষায় গণিতে অনার্সসহ প্রথম শ্রেণিতে প্রথম হন। 1915 খ্রিস্টাব্দে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ফলিত গণিতে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে এম. এস. সি. পাশ করেন।

কর্মজীবন ও আবিষ্কার: পড়া শেষ করে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে (1915 – 1921খ্রিঃ) অধ্যাপনা করেন। পরে কলকাতা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। 1924 খ্রিস্টাব্দে তাঁর বােসন পরিসংখ্যান তত্ত্ব প্রকাশ করেন। তাঁর এই গবেষণা পদার্থ বিজ্ঞানে বিপ্লব আনে। তাঁর আবিষ্কৃত পরিসংখ্যান পরে বিশ্ববিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনের নামের সঙ্গে যুক্ত হয়ে বসু-আইনস্টাইন পরিসংখ্যান নামে বিশ্বে পরিচিত। এই তত্ত্ব দ্বারা কালাে রং-এর বস্তুর তাপ বিকিরণ ঘটনা ব্যাখ্যা করা যায়। যে বস্তুকণা ও শক্তিকণা এই পরিসংখ্যান মেনে চলে তাকে বােসন বলে। 1945 খ্রিস্টাব্দ থেকে 1956 খ্রিস্টাব্দ পর্যন্ত খয়রা অধ্যাপক ছিলেন। 1959 সালে জাতীয় অধ্যাপক হন। 1968 সালে ভারত সরকার পদ্মভূষণ উপাধি দান করে সম্মানিত করেন।

সাহিত্যসেবা ও সঙ্গীত প্রতিভা: দেশের সাধারণ মানুষের মধ্যে বিজ্ঞানকে ছড়িয়ে দেওয়ার জন্য মাতৃভাষায় ও বাংলা ভাষায় বিজ্ঞান প্রচারে সারা জীবন চেষ্টা করে গেছেন। এই জন্য বঙ্গীয় বিজ্ঞান পরিষদ তৈরি করেন। বাংলায় বিজ্ঞান প্রচারের জন্য বাংলায় জ্ঞান-বিজ্ঞান পত্রিকা প্রচার করেন। তিনি অবসর সময় সুন্দর বেহালা ও এসরাজ বাজাতেন।
মৃত্যু : 1974 সালের 4 ফেব্রুয়ারি এই মহান বিজ্ঞানী পরলোক গমন করেন।
কয়েকটি প্রশ্ন উত্তর
1. বসু পরিসংখ্যান (bose statistics) বলতে কী বোঝ?
উঃ বসু পরিসংখ্যান তত্ত্বের  দ্বারা কালাে রং-এর বস্তুর তাপ বিকিরণ ঘটনা ব্যাখ্যা করা যায়।
2. সত্যেন্দ্রনাথ বসু কোন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ছিলেন?
উঃ সত্যেন্দ্রনাথ বসু ঢাকা বিশ্ববিদ্যালয়ে (1915 – 1921খ্রিঃ) প্রফেসর ছিলেন। পরে কলকাতা বিশ্ববিদ্যালয়ে প্রফেসর ছিলেন।
3. বোসন কণা কে আবিষ্কার করেন?
উঃ সত্যেন্দ্রনাথ বসু
4. বোস আইনস্টাইন পরিসংখ্যান কি?
উঃ বিশ্ববিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনের নামের সঙ্গে যুক্ত হয়ে বসু-আইনস্টাইন পরিসংখ্যান নামে বিশ্বে পরিচিত। এই তত্ত্ব দ্বারা কালাে রং-এর বস্তুর তাপ বিকিরণ ঘটনা ব্যাখ্যা করা যায়।
5. বােসন কাকে বলে?
উঃ যে বস্তুকণা ও শক্তিকণা এই পরিসংখ্যান মেনে চলে তাকে বােসন বলে।
6. বােসন পরিসংখ্যান তত্ত্ব কে কত খ্রিস্টাব্দে আবিষ্কার করেন? 
উঃ 1924 খ্রিস্টাব্দে সত্যেন্দ্রনাথ বসু বােসন পরিসংখ্যান তত্ত্ব আবিষ্কার করেন।

আরো পড়ুন-

No comments:

Post a Comment

কোন প্রশ্নের উত্তর ভুল থাকলে অবশ্যই কমেন্টে জানাবে ( কারেন্ট অ্যাফেয়ার্স সময়ের সাথে সাথে উত্তর পরিবর্তন হয়)