Breaking

Wednesday, June 8, 2022

সমুদ্রস্রোত কাকে বলে? সমুদ্রস্রোত সৃষ্টির কারণ

সমুদ্রস্রোত কাকে বলে?

সমুদ্রের উপরিভাগে একমুখী প্রবহমান জলরাশিকে সমুদ্রস্রোত বলে। 

সমুদ্রস্রোত সৃষ্টির কারণ

নিয়ত বায়ুপ্রবাহ, পৃথিবীর আবর্তন গতি, সমুদ্র জলের ঘনত্ব, উষ্মতা ও লবণতার পার্থক্যই সমুদ্রস্রোত সৃষ্টির অন্যতম কারণ। উপকূলের প্রকৃতি, সমুদ্রের তলদেশে শৈলশিরার অবস্থান, প্রবাহ অভিমুখে দ্বীপের অবস্থান প্রভৃতি সমুদ্রস্রোতের দিক পরিবর্তনের অন্যতম কারণ। সমুদ্রস্রোত সৃষ্টির প্রধান প্রধান কারণগুলি নিচে আলোচনা করা হল –
(1) বায়ু প্রবাহ : সারা বছর ধরে নিয়ত বায়ু একই দিকে প্রবাহিত হয়। ফলে সমুদ্র-পৃষ্ঠের জলরাশিও একই দিকে তাড়িত হয়ে সমুদ্রস্রোতের সৃষ্টি করে। উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্ব আয়ন বায়ু প্রবাহিত হওয়ার ফলে নিরক্ষীয় সমুদ্রস্রোত সৃষ্টি হয়। আবার পশ্চিমা বায়ুর প্রভাবে সমুদ্রস্রোত উত্তর গোলার্ধে উত্তর-পূর্ব দিকে এবং দক্ষিণ গোলার্ধে দক্ষিণ-পূর্ব দিকে প্রবাহিত হয়। মেরু অঞ্চলে সমুদ্রস্রোত বায়ুপ্রবাহকে অনুসরণ করে।
(2) পৃথিবীর আবর্তন গতি : পৃথিবী পশ্চিম থেকে পূর্ব দিকে অনবরত ঘুরে চলেছে। এই ঘূর্ণনের জন্য বায়ুর মতো সমুদ্রস্রোতেরও গতি বিক্ষেপ ঘটে। ফেরেলের সূত্র অনুযায়ী উত্তর গোলার্ধে ডান দিকে ও দক্ষিণ গোলার্ধে বাম দিকে বেঁকে যায়।
(3) সমুদ্র জলের উষ্মতার তারতম্য : সমুদ্র-পৃষ্ঠের সর্বত্র সূর্যরশ্মির পতন কোণ সমান হয় না। নিরক্ষীয় অঞ্চলে এটা প্রায় সমকোণে এবং মেরু অঞ্চলে তীর্যকভাবে পতিত হয়। ফলে সমুদ্রপৃষ্ঠ সর্বত্র সমান ভাবে উত্তপ্ত হয় না। নিরক্ষীয় অঞ্চল অধিক উত্তপ্ত হওয়ায় এই অঞ্চলের উষ্ম জল আয়তনে বর্ধিত হয়ে বহিঃস্রোত রূপে শীতল মেরু প্রদেশের দিকে প্রবাহিত হয় এবং শীতল মেরু অঞ্চল থেকে অপেক্ষাকৃত শীতল ঘন জল সমুদ্র পৃষ্ঠের তলদেশ দিয়ে অন্তঃস্রোত রূপে নিরক্ষীয় অঞ্চলের দিকে প্রবাহিত হয়।
(4) সমুদ্র জলের লবণতা ও ঘনত্বের তারতম্য : সমুদ্র জলের লবণতা ও ঘনত্ব সর্বত্র সমান নয়। অধিক লবণাক্ত জল ঘন ও ভারী হওয়ার জন্য অন্তঃস্রোত রূপে কম লবণাক্ত জলের দিকে প্রবাহিত হয় এবং কম লবণাক্ত জল হালকা হওয়ায় বহিঃস্রোতরূপে বেশি লবণাক্ত জলের দিকে প্রবাহিত হয়ে সমুদ্রস্রোতের সৃষ্টি করে। সমুদ্র জলের ঘনত্ব ও লবণতার তারতম্য সমুদ্র স্রোত সৃষ্টির আর একটি কারণ।
(5) বিভিন্ন সমুদ্র স্রোতের মিলন : বিভিন্ন সমুদ্র স্রোতের মিলন স্থলেও নতুন স্রোতের সৃষ্টি হয়। তবে এদের বিস্তার কম।
(6) উপকূলের রূপরেখা ও সমুদ্র তলের প্রকৃতি : মহাদেশের উপকূলভাগ ও দ্বীপসমূহে সমুদ্রস্রোত প্রতিহত হয়ে দিক পরিবর্তন করে। সমুদ্র বক্ষে শৈলশিরার অবস্থানও সমুদ্র স্রোতের গতি বিক্ষেপের অন্যতম কারণ।

আরো পড়ুন-
2. ভূমিকম্পের কারণ ও ফলাফল আলোচনা করো।
3. আটলান্টিক মহাসাগরীয় স্রোত কি?
4. ভারত মহাসাগরীয় স্রোত এর বৈশিষ্ট্য গুলি আলোচনা করো।
5. জোয়ার-ভাটা কি? জোয়ার ভাটার কারণ ও ফলাফল আলোচনা করো

No comments:

Post a Comment

কোন প্রশ্নের উত্তর ভুল থাকলে অবশ্যই কমেন্টে জানাবে ( কারেন্ট অ্যাফেয়ার্স সময়ের সাথে সাথে উত্তর পরিবর্তন হয়)