শার্লামেন কে? শার্লামেন কথাটির অর্থ কী? শার্লামেনের অভিষেক কীভাবে হয়েছিল?

শার্লাম্যান কে? শার্লাম্যান বিষয়ে প্রশ্ন উত্তর

শার্লাম্যান কে?
উত্তরঃ শার্লাম্যান পিপিনের পুত্র। ইনি 742 খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন।
শার্লাম্যান কিসের জন্য বিখ্যাত?
উত্তরঃ শার্লাম্যান ছিলেন যেমন সমরকুশলী সেনানায়ক তেমনই খ্রিস্টধর্মের একনিষ্ঠ সমর্থক ও জ্ঞানচর্চার পৃষ্ঠপোষক।
শার্লাম্যান কথাটির অর্থ কী?
উঃ শার্লাম্যান কথাটির অর্থ মহান চার্লস।
শার্লাম্যান কত বছর বয়সে সিংহাসনে বসেন? 
উঃ শার্লাম্যান মাত্র পঁচিশ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেন।
শার্লাম্যান কী কী গুণের অধিকারী ছিলেন?
উঃ শার্লাম্যান ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। শুধু জার্মানদের মধ্যে নয়, শার্লাম্যান পৃথিবীর একজন শ্রেষ্ঠ সম্রাট ছিলেন।
শার্লাম্যানের অভিষেক কীভাবে হয়েছিল?
উত্তরঃ রোমের বিশপকে পোপ বলা হয়। খ্রিস্টান সমাজ অনেক সম্প্রদায়ের মধ্যে বিভক্ত হলেও পোপই ছিলেন খ্রিস্টধর্মের নেতা এবং খ্রিস্টীয় চার্চের ধর্মীয় অনৈক্যের মধ্যে ঐক্যের প্রতীক। শার্লাম্যানের সময় খ্রিস্টধর্ম জগতের গুরু ছিলেন পোপ তৃতীয় লিও। তাঁর সঙ্গে ছিল বাবারিয়ানদের বিরোধ। তার ওপর লিও ছিলেন কটুভাষী।
800 খ্রিস্টাব্দে শার্লাম্যান পোপ লিওকে তাঁর শত্রুদের হাত থেকে উদ্ধার করে তাঁকে রোমের গির্জায় প্রতিষ্ঠিত করেন। পোপ বুঝতে পারেন যে ক্ষমতায় টিকে থাকতে শার্লাম্যানের মতো একজন শক্তিশালী রাজার সমর্থন প্রয়োজন। শার্লাম্যানেরও পোপের স্বীকৃতির প্রয়োজন ছিল। সেই বছর 25শে ডিসেম্বর যিশুখ্রিস্টের জন্মোৎসব উপলক্ষে শার্লাম্যান যখন রোমের সেন্ট গির্জায় নতজানু হয়ে প্রার্থনা করছিলেন, তখন পোপ লিও অকস্মাৎ তাঁর মাথায় প্রাচীন রোমান সম্রাটের একটি স্বর্ণমুকুট পরিয়ে দেন। সমবেত জনগণ মহা উল্লাসে ধ্বনি দিতে থাকে 'শার্লাম্যান ঈশ্বরের প্রতিনিধি পোপের অভিষিক্ত সম্রাট'। এইভাবে ফ্রাঙ্কদের নৃপতি হলেন অভিষিক্ত সম্রাট। তাঁর অভিষেকের মাধ্যমে 324 বছর পরে রোম সাম্রাজ্যের পুনরুত্থান হল।
শার্লাম্যানের অভিষেক ক্রিয়া কত খ্রিস্টাব্দে ঘটে?
উঃ শার্লাম্যানের অভিষেক ক্রিয়া ঘটে 800 খ্রিস্টাব্দের 25শে ডিসেম্বর।
শার্লাম্যানের শাসনকালকে ক্যারোলিঞ্জীয় রেনেসাঁস বলে বর্ণনা করা হয় কেন?
উঃ ঐতিহাসিকরা শার্লাম্যানকে মধ্যযুগের শ্রেষ্ঠ রাজাদের অন্যতম মনে করেন। তাঁকে যুগ পরিবর্তনের নায়ক, নতুন সভ্যতার অগ্রদূত বলেও চিন্তা করা হয়। তাঁর যুগে জ্ঞানের যে স্ফুরণ হয়েছিল তাকে ক্যারোলিঞ্জীয় রেনেসাঁস বলা হয়। রেনেসাঁস কথার অর্থ নবজাগরণ। বর্বর আক্রমণে ম্লান হয়ে আসা খ্রিস্টীয় সভ্যতার বাতিকে নতুন করে জ্বালিয়ে দিয়ে জনগণের মধ্যে সংস্কৃতির নবজাগরণ ঘটানো হয়েছিল বলে এর নাম রেনেসাঁস।
শার্লাম্যানের অভিষেকের তিনটি গুরুত্ব আলোচনা করো।
উঃ শার্লাম্যানের রাজ্যাভিষেক ইউরোপের ইতিহাসে এক যুগান্তকারী ঘটনা। বর্বর আক্রমণের ফলে ইউরোপে যে ধ্বংস ও নৈরাজ্যের কাল শুরু হয়েছিল তা শেষ হয়। নতুন করে শুরু হল আবার সংহতি ও নির্মাণের যুগ। দীর্ঘদিন ধরে পশ্চিম ইউরোপের মানুষের মনে একটা ধারণা ছিল রোম সাম্রাজ্য আবার গড়ে উঠবে। সে ধারণা আবার বাস্তবে রূপায়িত হল। একজন ফ্রাঙ্ক সম্রাটের অধীনে পশ্চিম ইউরোপ ঐক্যবদ্ধ হল। পোপের সঙ্গে সম্রাটের বন্ধুত্বের ফলে খ্রিস্টানদের সম্রাটের প্রতি আনুগত্য ফিরে এল।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url