Breaking

Sunday, January 2, 2022

আমাজনের প্রাকৃতিক ও অর্থনৈতিক পরিবেশ

আমাজন অববাহিকার প্রাকৃতিক ও অর্থনৈতিক পরিবেশের সংক্ষিপ্ত বিবরণ দাও।
উত্তরঃ আমাজন কথার অর্থ বীর রমণী। উৎস থেকে মােহনা পর্যন্ত অসংখ্য ছােটো বড়াে উপনদীর জলধারায় আমাজন নদী পুষ্ট। আমাজন নদী তীরবর্তী বিশাল সমতলভূমিকেই আমাজন অববাহিকা বলে।
প্রাকৃতিক পরিবেশঃ ভূপ্রকৃতি : আমাজন অববাহিকার পূর্ব-পশ্চিমে প্রায় ৩৭০ কিমি দীর্ঘ এই অববাহিকার পশ্চিম দিকে যথেষ্ট চওড়া, কিন্তু পূর্বদিকে গিয়ানা উচ্চভূমি ও ব্রাজিল উচ্চভূমির জন্য ক্রমশ সরু হয়ে গেছে।
নদনদী : আমাজন অববাহিকায় প্রধান নদী আমাজন। এই নদী আন্দিজ পর্বত থেকে উৎপন্ন হয়েছে এবং পূর্বদিকে প্রবাহিত হয়ে আটলান্টিক মহাসাগরে পড়েছে। আমাজন নদী পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি জল বহন করে।
জলবায়ু: আমাজন অববাহিকা নিরক্ষীয় অঞ্চলে অবস্থিত সেজন্য এখানে নিরক্ষীয় প্রকৃতির জলবায়ু দেখা যায়। এখানে সারা বছরই উষ্ণতা বেশি এবং সারা বছরই গ্রীষ্মকাল। এখানে প্রায় প্রতিদিন বিকেলের দিকে বজ্রবিদ্যুৎসহ পরিচলন বৃষ্টিপাত হয়।
স্বাভাবিক উদ্ভিদ: অত্যধিক উত্তাপ ও বৃষ্টিপাতের জন্য এখানে বৃহৎ পত্রবিশিষ্ট চিরহরিৎ বৃক্ষের দুর্গম বনভূমির সৃষ্টি হয়েছে। এই বনভূমি সেলভা নামে পরিচিত। এখানে রােজউড, আয়রন উড, ব্রাজিল নাট (বাদাম) প্রভৃতি উদ্ভিদ জন্মে।
জীবজন্তু: নিবিড় বনভূমির জন্য আমাজন অববাহিকায় অনেক ধরনের জীবজন্তু বসবাস করে। জাগুয়ার, রক্তচোষা জোঁক, অ্যানাকোন্ডা সাপ, রক্ত চোষা বাদুর, হিংস্র মাংসাশী পিঁপড়ে, বিষাক্ত মাছি ইত্যাদি আবার জলাশয়ে বড়াে বড়াে দাঁতবিশিষ্ট পিরানহা মাছ, কুমির ইত্যাদি বসবাস করে।
মৃত্তিকা : আমাজন অববাহিকার মৃত্তিকা পলি দ্বারা গঠিত হলেও প্রচুর বৃষ্টিপাতের জন্য আম্লিক ও অনুর্বর প্রকৃতির। এই মৃত্তিকায় খনিজ পদার্থ নেই বললেই চলে, কিন্তু প্রচুর গাছপালার দরুণ জৈব পদার্থে সমৃদ্ধ।
অর্থনৈতিক পরিবেশ : আমাজন অববাহিকায় কৃষিকাজ বেশ অনুন্নত। স্থানীয় অধিবাসীরা বনভূমিকে কেটে পরিষ্কার করে সেখানে কলা, মাখালু, ম্যানিওক, প্রভৃতি চাষ করে। কিছু কিছু ধানও চাষ করে। আবার কোকো, তামাক চাষও হয়। নদীতে প্রচুর মাছ পাওয়া যায় এবং অরণ্যের বন্যপ্রাণী শিকার করে তাদের মাংস খায়। লােকসংখ্যা এখানে খুবই কম। অধিকাংশই স্থানীয় অধিবাসী।
বনজ সম্পদ : আমাজন অববাহিকার প্রধান বনজ সম্পদ বন্য রবার ও ব্রাজিল বাদাম। এই রবার দিয়ে স্থানীয় মোেটর কারখানায় মােটরের টায়ার তৈরি হয়। ব্রাজিল বাদাম থেকে তেল উৎপাদন করা হয়।
খনিজ : মাদিরা নদীর তীরবর্তী অঞ্চলে খনিজ তেলের খনি এবং আমাজন অঞলে ম্যাঙ্গানিজের খনি আছে। উল্লেখযােগ্য খনিজ সম্পদ হল লােহা এবং ম্যাঙ্গানিজ।
শিল্প : আমাজন অববাহিকায় কাষ্ঠ শিল্প বিশিষ্ট স্থান অধিকার করছে। টাপাজেস নদীর উপকূল অঞ্চলে রবার শিল্প প্রসার লাভ করেছে। এছাড়াও মানটানে প্লাইউড নির্মাণ শিল্প, সিমেন্ট শিল্প ইত্যাদি তৈরি হয়েছে।

No comments:

Post a Comment

কোন প্রশ্নের উত্তর ভুল থাকলে অবশ্যই কমেন্টে জানাবে ( কারেন্ট অ্যাফেয়ার্স সময়ের সাথে সাথে উত্তর পরিবর্তন হয়)